ফারজানা ওয়াহিদ সায়ান: কলকাতা নারী চিকিৎসক হত্যাকাণ্ডে প্রতিবাদী সুর

প্রকাশকালঃ ১৭ আগu ২০২৪ ০১:৩২ অপরাহ্ণ ৬৫৪ বার পঠিত
ফারজানা ওয়াহিদ সায়ান: কলকাতা নারী চিকিৎসক হত্যাকাণ্ডে প্রতিবাদী সুর

ঢাকা প্রেস
বিনোদন প্রতিবেদক:-


ফারজানা ওয়াহিদ সায়ান, বাংলাদেশের একজন বিশিষ্ট সংগীতশিল্পী, সর্বদা তাঁর গানের মাধ্যমে সমাজের বিভিন্ন সমস্যা ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছেন। সম্প্রতি, কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে একজন নারী চিকিৎসকের উপর নির্মম নির্যাতন ও হত্যাকাণ্ডের ঘটনা তাঁকে গভীরভাবে আন্দোলিত করেছে। এই ঘটনার প্রতিবাদে তিনি একটি নতুন গান রচনা করেছেন যার শিরোনাম "জাস্টিস ফর আর জি কর, মেয়েরা রাত দখল কর"।

 

এই গানটির মাধ্যমে সায়ান শুধুমাত্র কলকাতার এই ঘটনার প্রতিবাদই করেননি, বরং সমগ্র দেশে নারী নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন। তাঁর গানটি সামাজিক যোগাযোগ মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়েছে এবং লাখ লাখ শ্রোতার মন ছুঁয়েছে। গানটিতে তিনি নারীদের সুরক্ষা ও সমান অধিকারের দাবি জানিয়েছেন।
 

সায়ান এর আগেও বাংলাদেশে এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া অসংখ্য অন্যায়ের বিরুদ্ধে গান রচনা করেছেন। তাঁর গানে উঠে এসেছে কোটা সংস্কার আন্দোলনের শহীদদের কথা, গাজায় ইসরায়েলের ধ্বংসযজ্ঞের প্রতিবাদ এবং বাংলাদেশের ছাত্র-জনতার বিপ্লবের সমর্থন।
 

ফারজানা ওয়াহিদ সায়ানের মতো শিল্পীরা তাঁদের কণ্ঠের মাধ্যমে সমাজকে সচেতন করে তোলেন এবং পরিবর্তনের সূচনা করেন। তাঁর গানগুলি শুধুমাত্র শ্রোতাদের বিনোদন দেয় না, বরং তাদের চিন্তা করতে এবং সমাজের জন্য কাজ করতে অনুপ্রাণিত করে।