কোটা সংস্কারের দাবিতে বাংলা ব্লকেড-এর আওতায় রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট অবরোধ করেছে শিক্ষার্থীরা

প্রকাশকালঃ ১০ জুলাই ২০২৪ ০২:২৯ অপরাহ্ণ ৯৩৫ বার পঠিত
কোটা সংস্কারের দাবিতে বাংলা ব্লকেড-এর আওতায় রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট অবরোধ করেছে শিক্ষার্থীরা

'বাংলা ব্লকেড'-এর আওতায় রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট অবরোধ করেছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা। সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠী, বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাশের দাবি। পাশাপাশি কোটা পদ্ধতি সংস্কার করার দাবিতে আজ বুধবার (১০ জুলাই) সকাল দশটা থেকে এ অবরোধ কর্মসূচি পালিত হচ্ছে।

 

সকাল এগারোটা পঞ্চাশের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও চাকুরি প্রত্যাশীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে শাহবাগ মোড় অবরোধ করেন। এদিকে সকাল এগারোটার দিকে শাহবাগ মোড় ছাড়াও কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় ও সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছে। রাজধানীর অন্যতম ব্যস্ততম সড়ক গুলিস্তানের জিপিও মোড়ও অবরোধ করেছেন আন্দোলনকারীরা। মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের ওঠা ও নামার র‍্যাম্পও অবরোধ করেছেন আন্দোলনকারীরা।

 

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অবরোধ করেছেন আগারগাঁও মোড়। মহাখালীতে রেলপথ ও সড়কপথ অবরোধ করেছেন সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা। এর আগে গতকাল মঙ্গলবার আজ সকাল থেকে সন্ধ্যা কোটা সংস্কারের এক দফা দাবিতে সড়ক ও রেল অবরোধ কর্মসূচি 'বাংলা ব্লকেড' কর্মসূচি ঘোষণা করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত প্ল্যাটফর্ম 'বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন'।