কিয়েভে ভয়াবহ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৩ ১২:৪১ অপরাহ্ণ ১৬৭ বার পঠিত
কিয়েভে ভয়াবহ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া

উক্রেনের রাজধানী কিয়েভে ভয়াবহ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। গত মঙ্গলবার (১১ জুলাই) রাতভর এই হামলা চলে। এতে ১ জন নিহত এবং ১ জন আহত হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়। 

হামলার কয়েক ঘণ্টা আগে ন্যাটো সামরিক জোটের নেতাদের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈঠক করার কথা ছিল। ইউক্রেনের বিমান বাহিনী টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানিয়েছে, তারা বুধবার (৫ মে) ভোরে রাশিয়া থেকে নিক্ষেপ করা ড্রোনগুলির মধ্যে ১১টি ভূপাতিত করেছে।

কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, রাশিয়ার নিক্ষেপ করা ড্রোনের ধ্বংসাবশেষ একটি পেট্রল স্টেশনের কাছে পড়ে। এতে একজন নিহত ও একজন আহত হন। 


তিনি আরও বলেন, বিমান প্রতিরক্ষা বাহিনী ২০টিরও বেশি ড্রোন নিক্ষেপ করে। কিন্তু একটি ড্রোন খুব কাছাকাছি পড়ার কারণে একজনের মৃত্যু হয়। 

গত রোববার (২৮ মে) সকালে ইউক্রেনের উত্তর-পশ্চিমের ভলিন থেকে দক্ষিণ-পূর্বাঞ্চলের নিপ্রো পর্যন্ত মোট ১২টি অঞ্চলে বিমান হামলার সতর্কতা জারি করা হয়। এছাড়া ভিটালি ক্লিটসকো সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়ে কিয়েভের বাসিন্দাদের নিজ নিজ বাসভবনে থাকার আহ্বান জানিয়েছেন। তিনি সবাইকে সতর্কবাণী দেন, ‘এই রাতটি আমাদের জন্য খুব কঠিন হতে যাচ্ছে।’


তিনি আরও বলেন, কিয়েভের দুটি শহরের দুটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং দ্রুত ঘটনাস্থলে জরুরি কর্মী পাঠানো হয়েছে। সাম্প্রতিক সময়ে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর জন্য কামিকাজে ড্রোন, ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে। 

গত শনিবার (৮ মে) ইউক্রেনের সিনিয়র নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্সি ড্যানিলোভ বিবিসিকে এক সাক্ষাৎকারে জানান, ইউক্রেন রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ করতে প্রস্তুত এবং যেকোনো মুহূর্তে এই আক্রমণ শুরু হতে পারে। তিনি জানান, এখন পর্যন্ত হামলার কোনো সুনির্দিষ্ট দিন ঠিক হয়নি তবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনী যে কোনো সময় তাদের দখলকৃত এলাকা পুনরুদ্ধারের জন্য পাল্টা হামলা চালাতে পারে। 

ধারনা করা হচ্ছে আগামীকাল অথবা আগামী সপ্তাহে এ হামলা হতে পারে। ড্যানিলোভ সতর্ক করে আরও বলেন, “এখন ইউক্রেন সরকারের ভুল করার কোনো স্থান নেই। কারণ, এটি একটি সুবর্ণ সুযোগ এবং আমরা এই সুযোগ হারাতে পারব না।” একই দিনে রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় পসকোভ অঞ্চলে একটি তেল পাইপলাইনের অফিস ভবনে ড্রোন হামলা চালানো হয়। হামলায় ভবনটি সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।