এরদোয়ানকে পুতিনের অভিনন্দন

প্রকাশকালঃ ২৯ মে ২০২৩ ১১:৫৩ পূর্বাহ্ণ ৬৩ বার পঠিত
এরদোয়ানকে পুতিনের অভিনন্দন

তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় রিসেপ তাইয়েপ এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ সোমবার বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

পুতিনের চিঠিতে বলা হয়েছে, এ জয় তুরস্ক প্রজাতন্ত্রের প্রধান হিসেবে আপনার নিঃস্বার্থ পরিশ্রমের একটি স্বাভাবিক ফলাফল। সেইসঙ্গে চিঠিতে আরও বলা হয়েছে, রাষ্ট্রীয় সার্বভৌমত্বকে শক্তিশালী করার এবং একটি স্বাধীন পররাষ্ট্রনীতি পরিচালনার জন্য আপনার প্রচেষ্টার জন্য তুর্কি জনগণের সমর্থনের এটি স্পষ্ট প্রমাণ। 

তবে এখন পর্যন্ত এরদোয়ানের বিজয় নিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো বার্তা আসেনি। বিশেষ করে পশ্চিমা দেশগুলো এখনো নিশ্চুপ। 


পুতিন ও এরদোয়ান দীর্ঘদিনের মিত্র। ইউক্রেনে রাশিয়া আগ্রাসন শুরুর পর এখন পর্যন্ত নিরপেক্ষ অবস্থান নিয়েছে তুরস্ক। এরদোয়ানের জয় এখনো সরকারিভাবে ঘোষণা করা না হলেও দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা আনাদোলু এজেন্সি এরদোয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার  কথা নিশ্চিত করেছে।  

সংবাদসংস্থাটি বলেছে, ৯৭ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। এরপর এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ। এদিকে পরবর্তীতে এরদোয়ানও তার বিজয় দাবি করেছেন এবং সমর্থকদের উদ্দেশে গান গেয়ে ভাষণ দিয়েছেন। 


এরদোয়ানের জয়ে ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের নেতারা তাকে অভিনন্দন জানানো শুরু করেছেন। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি নতুন করে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন। 

লিবিয়ার প্রধানমন্ত্রী আব্দুল হামিদ এ বিজয়কে এরদোয়ানের সফলতা ও নীতির প্রতি তুরস্কের জনগণের আস্থা হিসেবে উল্লেখ করেছেন। হাঙ্গেরির প্রধানমন্ত্রী এরদোয়ানের তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়াকে প্রশ্নাতীত বিজয় হিসেবে আখ্যা দিয়েছেন।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিও এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন। এছাড়া ফিলিস্তিন, আজারবাইজান, সার্বিয়া থেকেও এরদোয়ানকে অভিনন্দন জানানো হয়েছে।