বন্যা ও নদীভাঙন রোধে স্বল্প ব্যয়ের প্রকল্প: একটি জরুরি প্রয়োজন

প্রকাশকালঃ ২১ আগu ২০২৪ ১২:২৬ পূর্বাহ্ণ ৫৬৬ বার পঠিত
বন্যা ও নদীভাঙন রোধে স্বল্প ব্যয়ের প্রকল্প: একটি জরুরি প্রয়োজন

ঢাকা প্রেস নিউজ


পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান
সম্প্রতি জোরালোভাবে উল্লেখ করেছেন যে, বাংলাদেশে বন্যা ও নদীভাঙনের মতো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় স্বল্প ব্যয়ের কার্যকর প্রকল্প বাস্তবায়ন করা অত্যন্ত জরুরি। তিনি মনে করেন, এ ধরনের প্রকল্প গ্রহণের ক্ষেত্রে স্থানীয় জনগণের অংশগ্রহণ এবং তাদের মতামত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা উচিত।

 

জনকল্যাণমুখী কাজের মাধ্যমে জনগণের কাছে নিজ নিজ দপ্তরের অস্তিত্ব জানান দেওয়ার ওপরও তিনি গুরুত্বারোপ করেছেন। তাঁর মতে, সুশাসন নিশ্চিত করতে হলে আইন ও বিধি অনুযায়ী দায়িত্ব পালন করা এবং জনগণের অভিযোগের দ্রুত নিষ্পত্তি করা অত্যন্ত জরুরি।
 

পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান সভাপতিত্বে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় উপদেষ্টা রিজওয়ানা হাসান এসব কথা বলেন। এই সভায় মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানরা নিজ নিজ সংস্থার চলমান কর্মকাণ্ড এবং ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপন করেন।
 

বাংলাদেশে বন্যা ও নদীভাঙনের সমস্যা দিন দিন জটিল আকার ধারণ করছে। এই সমস্যার দীর্ঘস্থায়ী সমাধানের জন্য স্বল্প ব্যয়ের কার্যকর প্রকল্প বাস্তবায়ন করা অত্যন্ত জরুরি। পাশাপাশি, স্থানীয় জনগণের অংশগ্রহণ এবং সুশাসন নিশ্চিত করাও এই প্রক্রিয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।