ব্যাটারির নকশা তৈরিতে এআই

প্রকাশকালঃ ১১ জানুয়ারি ২০২৪ ০২:৪২ অপরাহ্ণ ১৮০ বার পঠিত
ব্যাটারির নকশা তৈরিতে এআই

বর্তমানে আমরা বিভিন্ন কাজে লিথিয়াম আয়ননির্ভর ব্যাটারি ব্যবহার করে থাকি। তবে পশ্চিমা দুনিয়াতে ধীরে ধীরে গ্রিন গ্রিড বা সবুজ বৈদ্যুতিক গ্রিডের ধারণা জনপ্রিয় হচ্ছে। নতুন এই ব্যাটারি গ্রিন গ্রিডের কার্যক্রমে বেশ গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে। বায়ুনির্ভর বিদ্যুৎ ও সৌর প্যানেল থেকে শক্তি সঞ্চয় করার জন্য ব্যাটারির প্রয়োজন হয়। সে ক্ষেত্রে নতুন ব্যাটারি দারুণ বিকল্প হতে পারে। সাধারণভাবে লিথিয়াম ব্যাটারি ব্যয়বহুল ও লিথিয়াম সংগ্রহ করা পরিবেশের জন্য বেশ ক্ষতিকর। আর তাই গুরুত্বপূর্ণ এই ধাতুর বিকল্প অনেক বছর ধরেই খোঁজা হচ্ছে। এর ধারাবাহিকতায় এআই ব্যবহার করে নতুন ব্যাটারির নকশা তৈরি করছেন গবেষকেরা।


গবেষকেরা নতুন ধরনের ব্যাটারি তৈরির জন্য ব্যাটারির সলিড পার্ট বা শক্ত অংশ নিয়ে গবেষণা করেন। প্রচলিত ইলেকট্রোলাইটের গঠন পরিবর্তনের পাশাপাশি লিথিয়াম পরমাণু অদলবদল করে ব্যাটারির নতুন নকশাও তৈরি করেন তাঁরা। গবেষণার জন্য প্রায় ২ কোটি ৩৫ লাখ বিকল্প পরমাণু বিশ্লেষণ করা হয়েছে। এ জন্য দীর্ঘ সময় প্রয়োজন হলেও এআই অ্যালগরিদমের মাধ্যমে কয়েক মাসের মধ্যেই পরমাণুগুলো বিশ্লেষণ করতে সক্ষম হয়েছেন গবেষকেরা।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের প্যাসিফিক নর্থওয়েস্ট ন্যাশনাল ল্যাবরেটরির বিজ্ঞানী বিজয় মুরুগেসান বলেন, ‘নতুন এ কৌশল ভিন্ন ধরনের ইলেকট্রোলাইট তৈরির অভিনব পদ্ধতি। আমরা এআইয়ের সহায়তায় নতুন উপাদান দিয়ে একটি কার্যকর ব্যাটারি তৈরি করেছি। এতে প্রায় ৯ মাস সময় প্রয়োজন হয়েছে।’ ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির রাফায়েল গোমেজ-বোমবারেলি বলেন, মেশিন লার্নিং টুলের মাধ্যমে নতুন উপাদানের খোঁজ মিলেছে। এআইয়ের মাধ্যমে ধারণা পাওয়া যাচ্ছে, কিন্তু সে অনুযায়ী কাজ করা বেশ কঠিন। একজন পদার্থবিদের এই কাজ করতে কয়েক দশক লেগে যায়। এআইকে শেখানোর জন্য প্রচুর তথ্যের প্রয়োজন হয়, ভবিষ্যতে তথ্য সংগ্রহ করা বেশ কঠিন হতে পারে।