হজ থেকে ফিরছেন হাজিরা, মৃত্যুর সংখ্যা বেড়ে ৫৭

প্রকাশকালঃ ০২ জুলাই ২০২৪ ০১:৪১ অপরাহ্ণ ৪৩৯ বার পঠিত
হজ থেকে ফিরছেন হাজিরা, মৃত্যুর সংখ্যা বেড়ে ৫৭

ঢাকা প্রেস নিউজ:-

চলতি বছর হজ পালন শেষে এখন পর্যন্ত ৪০ হাজার ১১৫ জন হজযাত্রী দেশে ফিরেছেন। মঙ্গলবার ভোরে হজ পোর্টালের সর্বশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়। বুলেটিনে আরও বলা হয়, সৌদি থেকে ১০২টি ফ্লাইটে এই হাজিরা বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৩৬টি, সৌদি এয়ারলাইনস ৪০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৬টি ফ্লাইট পরিচালনা করেছে।

 

এদিকে, হজ পালনে গিয়ে আরও একজন হজযাত্রীর মৃত্যুর খবর এসেছে। এ নিয়ে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ জনে। নবনির্মিত হজ পোর্টালে প্রকাশিত তথ্য অনুযায়ী, মৃতদের মধ্যে মক্কায় ৪৬ জন, মদিনায় ৪ জন, মিনায় ৬ জন ও জেদ্দায় একজন মারা গেছেন।
 

২৯ জুন মারা যাওয়া সর্বশেষ হাজি সৈয়দ লিয়াকত আলী (৬৭)। ফরিদপুরের নগরকান্দা উপজেলার বাসিন্দা ছিলেন তিনি। সৌদি আইন অনুযায়ী তাকে ওই দেশেই দাফন করা হয়েছে।
 

হজযাত্রীদের ফেরা:

হজ শেষে গত ২০ জুন থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হয়। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।
 

এবারের হজ:

বাংলাদেশ থেকে এবার মোট ৮৫ হাজার ২২৫ জন হজযাত্রী সৌদি আরবে যান। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৫৫ হাজার ৮৫৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২৯ হাজার ৩৬৮ জন হজ পালন করেন।
 

মৃত্যুর কারণ:

হজ পালনে যাওয়া হজযাত্রীদের মৃত্যুর কারণ হিসেবে বয়সজনিত জটিলতা, হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস ও শ্বাসকষ্ট উল্লেখ করা হয়েছে।