দেশ জুড়ে অস্থিরতা: কারফিউ, মার্চ টু ঢাকা ও সাধারণ ছুটি

প্রকাশকালঃ ০৫ আগu ২০২৪ ১১:৪২ পূর্বাহ্ণ ৬৬ বার পঠিত
দেশ জুড়ে অস্থিরতা: কারফিউ, মার্চ টু ঢাকা ও সাধারণ ছুটি

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশ বর্তমানে অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের উস্কে দেওয়া বিক্ষোভ ও সংঘর্ষের জের ধরে সরকার সারা দেশে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করেছে। গতকাল রোববার সন্ধ্যা ৬টা থেকে এই কারফিউ কার্যকর হয়েছে।

 

মার্চ টু ঢাকা কর্মসূচি: একই সময়ে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন আজ সোমবার 'মার্চ টু ঢাকা' কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। সরকারের পদত্যাগের দাবিতে তারা রাজধানীতে সমাবেত হওয়ার আহ্বান জানিয়েছে।
 

সাধারণ ছুটি ঘোষণা: পরিস্থিতি সামাল দিতে সরকার আগামী তিন দিনের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছে। সরকারি, আধা-সরকারি এবং বেসরকারি অফিস বন্ধ থাকবে। তবে জরুরি সেবাগুলো চালু থাকবে।
 

কারফিউর কারণ: গত কয়েক দিনে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ, সংঘর্ষ এবং প্রাণহানির ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এবং জনগণের জান-মাল রক্ষার জন্য কারফিউ জারি করা হয়েছে।
 

সেনাবাহিনীর দায়িত্ব: কারফিউ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর হাতে। তারা সংবিধান ও আইনের মধ্যে থেকে তাদের দায়িত্ব পালন করবে।
 

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধ: কারফিউর কারণে ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোও তিন দিনের জন্য বন্ধ থাকবে। শেয়ারবাজারেও লেনদেন বন্ধ থাকবে।
 

আদালতের কার্যক্রম বন্ধ: উদ্ভূত পরিস্থিতিতে আদালতের বিচারিক কার্যক্রমও স্থগিত করা হয়েছে।

 

  • বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন: কোটা সংস্কারের দাবিতে এই আন্দোলন শুরু হয়েছিল।
  • মার্চ টু ঢাকা: এই কর্মসূচির মাধ্যমে আন্দোলনকারীরা সরকারকে পদত্যাগে বাধ্য করতে চায়।
  • কারফিউ: জনসমাগম নিষিদ্ধ করে এবং আইনশৃঙ্খলা বাহিনীকে বিশেষ ক্ষমতা দেয়।

দেশের বর্তমান পরিস্থিতি উদ্বেগজনক। সকলকে শান্তি বজায় রাখতে এবং আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করার আহ্বান জানানো হচ্ছে।