বগুড়ায় তৈরি হচ্ছে বিশ্ববাজারের গাড়ির এয়ার ও ওয়েল ফিল্টার

প্রকাশকালঃ ১৩ জানুয়ারি ২০২৪ ১২:৩০ অপরাহ্ণ ২৩২ বার পঠিত
বগুড়ায়  তৈরি হচ্ছে  বিশ্ববাজারের গাড়ির এয়ার ও ওয়েল ফিল্টার

বগুড়ার বিসিক শিল্প নগরীতে অবস্থিত "বগুড়া মোটরস" নামক প্রতিষ্ঠানটি এই ফিল্টারগুলি তৈরি করছে। এই প্রতিষ্ঠানটি ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং প্রথমে পুরাতন মোটরগাড়ি মেরামত করা হতো। ১৯৮৯ সালে ব্যবসার ধরন পালটে ফিল্টার তৈরির কারখানা গড়ে তোলা হয়।

বগুড়া মোটরস বর্তমানে বাস, ট্রাক, কার-মাইক্রো, মোটরসাইকেলসহ ছোট-বড় সব ধরনের গাড়ির ইঞ্জিন সুরক্ষায় প্রয়োজনীয় অয়েল, ফুয়েল ও হাউড্রোলিক ফিল্টার তৈরি করছে। এই ফিল্টারগুলির চাহিদা রয়েছে দেশে ও বিদেশে। দেশে এই প্রতিষ্ঠানের তৈরি ফিল্টার ব্যবহার করছে দেশের বড় বড় প্রতিষ্ঠান, যেমন বাংলাদেশ সেনাবাহিনী, র‌্যাব, প্রাণ-আর এফএল। বিদেশে এই প্রতিষ্ঠানের ফিল্টার রপ্তানি হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে।

বগুড়া মোটরস বর্তমানে প্রতি মাসে ৭০ থেকে ৮০ হাজার ফিল্টার তৈরি করছে। এই ফিল্টারগুলির আনুমানিক বাজার মূল্য প্রায় ২ কোটি টাকা। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক মো. নুরুল ইসলাম জানান, বর্তমানে তাদের কারখানার উৎপাদন সক্ষমতা পূর্ণ হয়ে গেছে। তাই তারা নতুন একটি কারখানা স্থাপনের পরিকল্পনা করছেন।

বগুড়া মোটরসের এই সাফল্য বাংলাদেশের গার্মেন্টস শিল্পের মতোই একটি বড় অর্জন। এই সাফল্য বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।