রাজশাহীতে বিএনপির কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ

প্রকাশকালঃ ২৩ মে ২০২৩ ০১:৪৫ অপরাহ্ণ ৫২ বার পঠিত
রাজশাহীতে বিএনপির কার্যালয় ঘিরে রেখেছে পুলিশ

রাজশাহীতে বিএনপির কার্যালয় ঘিরে রেখেছেন পুলিশ ও র‌্যাব সদস্যরা। এতে করে পণ্ড হয়ে যায় পদযাত্রা কর্মসূচি। নগরীর মালোপাড়ায় অবস্থিত বিএনপির ওই কার্যালয়ের দিক দিয়ে কোনো ধরনের যানবহন চলাচল করতেও দেওয়া হচ্ছে না। সিটি নির্বাচন উপলক্ষে পূর্বানুমতি ছাড়া একসঙ্গে পাঁচজনের বেশি মানুষ জমায়েত হতে পারবে না- এমন বিধি-নিষেধের কারণে মহানগর পুলিশের পক্ষ থেকে মঙ্গলবার (২৩ মে) বিএনপির পদযাত্রা কর্মসূচি ঠেকাতে এ পদক্ষেপ নেওয়া হয়।

এতে বিএনপির ঘোষিত পদযাত্রা কর্মসূচি পণ্ড হয়ে যায়। সকাল ১১টায় এ কর্মসূচি পালনের কথা ছিল বিএনপির।

প্রত্যক্ষদর্শীরা জানান, আজ সকাল থেকেই নগরীর মালোপাড়া এলাকা ঘিরে ফেলেন পুলিশ ও র‌্যাব সদস্যরা। পাশাপাশি মহানগর পুলিশের ক্রাইসিস রেসপন্স টিমকেও মাঠে নামানো হয়।


তারা মহানগর বিএনপির কার্যালয়ের ফটকে অবস্থান নিয়ে কাউকে সেখানে প্রবেশ করতে দেয়নি। এমনকি পরিস্থিতি সামাল দিতে আশপাশের দোকানপাটও বন্ধ করে দেওয়া হয়। এতে বিএনপির ঘোষিত পদযাত্রা কর্মসূচি পণ্ড হয়ে যায়। 

বিষয়টি স্বীকার করে মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ইশা বলেন, ‘আমাদের পার্টি অফিস ঘিরে রেখেছে পুলিশ।

কোনো লোক যেতে দেওয়া হচ্ছে না। আশপাশের দোকানপাটও বন্ধ করে দেওয়া হয়েছে। এই অবস্থায় এখন পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালনের কোনো সুযোগ নাই। 


এর আগে গতকাল রাতেই মহানগর পুলিশের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়, আসন্ন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের শিডিউল ঘোষিত হওয়ার পরিপ্রেক্ষিতে রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা জরুরি। এহেন পরিস্থিতিতে অননুমোদিত যেকোনো ধরনের পদযাত্রায় রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলার অবনতির সমূহ আশঙ্কা থাকে।

তাই আইন-শৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে আগামী ২৩ মে রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক আরএমপির পুলিশ কমিশনার রাজশাহী মহানগরীতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন।

নগরীর বোয়ালিয়া অতিরিক্ত পুলিশ কমিশনার বিজয় বসাক বিষয়টি নিশ্চিত করে বলেন, সিটি নির্বাচনের বিধি-নিষেধের কারণে সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ আছে। তাই বিএনপির পদযাত্রা কর্মসূচি নগরীতে করতে দেওয়া হবে না।