নক্ষত্রর অপেক্ষাতে- শাহনাজ প্রধান

প্রকাশকালঃ ১৩ জুলাই ২০২৪ ০৩:০৫ অপরাহ্ণ ৭৫৭ বার পঠিত
নক্ষত্রর অপেক্ষাতে- শাহনাজ প্রধান

ঢাকা প্রেস নিউজ
নক্ষত্রর অপেক্ষাতে- শাহনাজ প্রধান:-


 

শূন্যতায় ঘেরা পৃথিবীতে,
বিকর্ষ হই জগতের মোহতে,
বিগর্হণা লেপে আছে আমার ধরণীতে!
তবুও কেনো হৃদকম্পন হয় তাঁর ভাবনাতে!
ছুঁয়ে দেখতে চাই একটি বার তাঁর হাতে!
তাঁর পরশে বিঘাতী ভেঙ্গে আছড়ে পরবো আলোর জগতে!

ঐ তো নক্ষত্র উকি দিচ্ছে মনে হয় এমন রাতে!
একি কল্প জগতের ভাবনায় বিভোর আমি?
জানিনা হৃদয় ধাবিত হয় কেনো তাঁর পথে!
কি করে বাঁচবো বিশীর্ণ হৃদয় নিয়ে!

সে যেনো আছে কোন অচেনা জগতে!
প্রেমের বতাহত হচ্ছি এ নিশিতে!
আসবে কি সে আমার মায়াতে জুড়াতে প্রাণ প্রেম আবেশে?

দ্রোহকাল চলছে অন্তর ঘরে হৃদয়ে মঞ্জরী জাগাতে পারো তোমার বাহুডোরে
আমাকে মঞ্জুল করতে আসোনা গো প্রিয় আমার তরীতে!
নয়তো মঞ্জন হবো অন্ধকারে!

 

অনুবাদ:

In a world surrounded by emptiness, I am drawn to the allure of the universe, Desolation covers my land! Yet why does my heart tremble at the thought of him? I long to touch his hand just once! With his touch, I'll break through the barriers and fall into the world of light!

It seems like the stars are peeking out on such a night! Am I lost in the thoughts of a fantasy world? I don't know why my heart races towards his path! How will I survive with a broken heart?

He seems to be in an unknown world! I am breathing the air of love on this night! Will he come into my illusion To unite my soul in the passion of love?

The age of betrayal is going on in my inner chamber To awaken the buds in my heart, you can come through your arms Don't come to make me beautiful, my dear, in my boat! Otherwise, I'll be cleansed in the darkness.
 

বিশ্লেষণ:

এই কবিতাটি প্রেম, হতাশা এবং আকাঙ্ক্ষার অনুভূতি প্রকাশ করে। কবি একাকী এবং বিচ্ছিন্ন বোধ করেন, একটি শূন্যতায় ঘেরা যা তিনি পূরণ করতে পারেন না। তারা তাদের প্রিয়জনের জন্য তীব্রভাবে আকাঙ্ক্ষা করে, যিনি দূরত্বে বা অপ্রাপ্য বলে মনে হয়। কবিতাটিতে প্রেমের শক্তি এবং এটি আমাদের জীবনে আলো এবং আনন্দ আনার ক্ষমতা সম্পর্কে একটি শক্তিশালী বার্তা রয়েছে।
 

কবিতাটির কিছু উল্লেখযোগ্য দিক:

শব্দ চিত্র: কবি শব্দ চিত্র ব্যবহার করে একটি শক্তিশালী মানসিক পরিবেশ তৈরি করেন। "শূন্যতায় ঘেরা পৃথিবী", "বিগর্হণা", "অন্ধকার" ইত্যাদি শব্দগুলি কবির একাকীত্ব এবং বিচ্ছিন্নতার অনুভূতিকে তুলে ধরে।

প্রতীক: কবিতায় বেশ কয়েকটি প্রতীক ব্যবহার করা হয়েছে। "নক্ষত্র" আশা এবং প্রেমের প্রতীক হতে পারে। "মঞ্জরী" সৌন্দর্য এবং পূর্ণতার প্রতীক হতে পারে।
                                                                            ..............লেখক:- শানাজ প্রধান।