নারী এবং পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা

প্রকাশকালঃ ২৪ আগu ২০২৩ ০৪:১২ অপরাহ্ণ ১৯৭ বার পঠিত
নারী এবং পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা

বিশ্বের তৃতীয় দেশ হিসেবে নারী এবং পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা। নারী ক্রিকেটে নতুন ঘরোয়া কাঠামো প্রকাশ অনুষ্ঠানে এই ঘোষণা দিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। এর আগে গত বছর নিউজিল্যান্ড ও ভারত নারী এবং পুরুষ ক্রিকেটারদের ম্যাচ ফিতে সমতা আনার ঘোষণা দিয়েছিল।

ম্যাচ ফির সমতার পাশাপাশি মেয়েদের ঘরোয়া ক্রিকেটেও বেশ কিছু ইতিবাচক পরিবর্তনের ঘোষণা দেওয়া হয়েছে।


সিএসএর প্রধান নির্বাহী কর্মকর্তা ফোলেতসি মোসেকি বলেন, ‘মেয়েদের ক্রিকেটে পেশাদার লিগ চালু করতে পেরে আমরা রোমাঞ্চিত। এটা আমাদের জাতীয় নারী ক্রিকেট দলের অসাধারণ অর্জনকে উদযাপন এবং আরো উজ্জ্বল ভবিষ্যতের পথ খুলে দেওয়ার উদ্যোগ।’

সেপ্টেম্বর থেকে দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেটাররা ছেলেদের সমান ম্যাচ ফি পাবেন। একই মাসে পাকিস্তান সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে দক্ষিণ আফ্রিকার নারী দল।

ম্যাচে খেলার ওপর ভিত্তি করে ক্রিকেটারদের ম্যাচ ফি দেওয়া হয়। এ ছাড়া ক্রিকেট বোর্ডের চুক্তিতে থাকা ক্রিকেটাররা আলাদা মাসিক ভাতা পেয়ে থাকেন।


চলতি বছর দক্ষিণ আফ্রিকার মেয়েরা প্রথমবারের মতো আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। তবে অস্ট্রেলিয়ার কাছে হেরে তাদের রানার্স-আপ হতে হয়।

এর আগে গত বছর মেয়েদের আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালেও খেলেন দক্ষিণ আফ্রিকার মেয়েরা। এমন ধারাবাহিকতার কারণেই মূলত সমান ম্যাচ ফি বাস্তবায়নের ঘোষণা দিল সিএসএ।