শিক্ষা পদ্ধতি সংস্কারে বাংলাদেশ-চীন সহযোগিতা: নতুন সম্ভাবনা

প্রকাশকালঃ ০২ সেপ্টেম্বর ২০২৪ ০৪:২৩ অপরাহ্ণ ৫১০ বার পঠিত
শিক্ষা পদ্ধতি সংস্কারে বাংলাদেশ-চীন সহযোগিতা: নতুন সম্ভাবনা

ঢাকা প্রেস নিউজ


চীন বাংলাদেশের শিক্ষা খাতে বিনিয়োগের ইঙ্গিত দিয়েছে।
সোমবার (২ সেপ্টেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদের মধ্যে এক সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এই সাক্ষাতে দুই দেশের শিক্ষা ব্যবস্থা সংস্কারে যৌথভাবে কাজ করার বিষয়ে আলোচনা হয়।

 

চীনের রাষ্ট্রদূত উভয় দেশের শিক্ষা ব্যবস্থাকে উন্নত করে মেধার বিকাশ ঘটানোর লক্ষ্যে চীন ও বাংলাদেশ যৌথভাবে কাজ করতে পারে বলে মনে করেন। তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের চীনের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা গ্রহণে উৎসাহিত করার কথাও জানান।
 

আগামী অক্টোবরে ঢাকায় অনুষ্ঠিতব্য উচ্চ শিক্ষা প্রদর্শনীতে চীনের বিশ্ববিদ্যালয়গুলোর অংশগ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন তিনি। পাশাপাশি, বাংলাদেশের ভাষা ও সংস্কৃতি শিখতে আগ্রহী চীনা শিক্ষার্থীদের ভিসা প্রাপ্তি সহজ করার বিষয়েও শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা চান।
 

শিক্ষা উপদেষ্টা চীনের বিশ্ববিদ্যালয় ও শিক্ষা ব্যবস্থার প্রশংসা করে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলো সম্প্রসারণে আগ্রহ প্রকাশ করেন। তিনি কারিগরি শিক্ষার উন্নয়নে চীন সরকারের ‘লুবান কর্মশালা’ প্রকল্পকে স্বাগত জানান।
 

এই সাক্ষাতের ফলে বাংলাদেশের শিক্ষা খাতে নতুন দিগন্ত উন্মোচিত হতে পারে। চীনের অভিজ্ঞতা ও সম্পদ বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে আরও শক্তিশালী করতে সহায়তা করতে পারে।