টানা ৩৩ দিন পর আজ থেকে বান্দরবান-থানচি রুটে সরাসরি বাস সার্ভিস চালু

প্রকাশকালঃ ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৩:১০ অপরাহ্ণ ২১৩ বার পঠিত
টানা ৩৩ দিন পর আজ থেকে বান্দরবান-থানচি রুটে সরাসরি বাস সার্ভিস চালু

টানা ৩৩ দিন পর বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) থেকে বান্দরবান-থানচি রুটে সরাসরি বাস সার্ভিস চালু হলো। প্রবল বর্ষণ এবং রাস্তার ওপর পাহাড় ধসে পড়ায় ৫ আগস্ট থেকে এই রুটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ ছিল। 

বাংলাদেশ সেনাবাহিনীর নির্মাণ প্রকৌশল অধিদপ্তরের ২০ ইসিবি বিকল্প ডাইভারশন সড়ক নির্মাণ করলে বৃহস্পতিবার সকাল থেকে অস্থায়ীভাবে এই সড়কে ভারি যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। এর আগে বুধবার পরীক্ষামূলকভাবে ছোট ও মাঝারি যানবাহন চলাচল করতে দিয়েছে ২০ ইসিবি কর্তৃপক্ষ।


বৃহস্পতিবার সকালে বান্দরবান শহরের পোস্ট অফিস এলাকায় থানচি বাস টার্মিনালে গিয়ে জানা গেলো, সকাল ৮টায় ১২ জন যাত্রী নিয়ে প্রথম বাসটি বান্দরবান থেকে ছেড়ে নিরাপদে পোড়াবাংলা এলাকায় ডাইভারশন অতিক্রম করেছে। 

থানচি বাস টার্মিনালের লাইনম্যান সাহাবুদ্দিন জানান, সকাল ৮টায় প্রথম বাস এবং সকাল সাড়ে ১০টায় দ্বিতীয় বাস ছেড়ে গেছে। বিকেলের দিকে আরো দুটি বাস বান্দরবান থেকে থানচির উদ্দেশে  যাত্রা করবে। 

বান্দরবান-থানচি, বান্দরবান-রুমা ও বান্দরবান-রোয়াংছড়ি বাস মালিক সমিতির সিনিয়র সদস্য প্রদীপ বড়ুয়া জানান, সড়ক স্বাভাবিক অবস্থায় থাকার সময় বান্দরবান থেকে দিনে পাঁচটি বাস ছেড়ে যায়। অন্যদিকে, থানচি থেকেও সমসংখ্যক বাস বান্দরবান অভিমুখে ছেড়ে আসে। 


কিন্তু প্রথম দিন হওয়ায় আপাতত চারটি বাস ছাড়ার পদক্ষেপ নেওয়া হয়েছে। শুক্রবার থেকে নিয়মিতভাবে উভয় রুটে পাঁচটি করে মোট ১০টি বাস যাত্রীসেবা দেবে। বান্দরবান সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মুছলেহ উদ্দিন আহমেদ জানান, 

সাম্প্রতিক বন্যা ও পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত বান্দরবান-থানচি সড়ক চালু করা গেলেও এখনো যানবাহন চলাচল উপযোগী করা যায়নি বান্দরবান-রুমা সড়ক। তিনি আশা করছেন, আগামী সপ্তাহ থেকে এই সড়কটিও হালকা যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার চেষ্টা করছে সেনাবাহিনীর নির্মাণ প্রকৌশল বিভাগের কর্মকর্তারা।