মুচমুচে তোপসে ফ্রাই রেসিপি আড্ডার আসর জমিয়ে দিন।

প্রকাশকালঃ ১৪ জুলাই ২০২৪ ০৬:২৬ অপরাহ্ণ ৪৫৫ বার পঠিত
মুচমুচে তোপসে ফ্রাই রেসিপি আড্ডার আসর জমিয়ে দিন।

ঢাকা প্রেস নিউজ
তোপসে মাছের মুচমুচে ফ্রাই: সন্ধ্যার আড্ডায় নতুন স্বাদের আবির্ভাব!


 

মাছের চপ বা ফ্রাই কে ভালোবাসে না এমন বাঙালি খুঁজে পাওয়া বেশ দুষ্কর। সন্ধ্যার আড্ডায় এক কাপ গরম গরম চা বা কফির সাথে মাছ ভাজা পেলে আর কিছুই লাগে না। ভেটকি বা অন্যান্য মাছের ফ্রাই বারবার খেয়ে হয়তো আপনার মন একটু বিরক্ত হয়ে গেছে। তাহলে এবার চেষ্টা করে দেখুন মুচমুচে তোপসে মাছের ফ্রাই
 

এই সুস্বাদু রেসিপিটি তৈরি করতে আপনার হাতের কাছে খুব বেশি উপকরণ লাগবে না। ঘরে বসেই খুব সহজেই তৈরি করে ফেলতে পারবেন এই অসাধারণ পদ।
 


উপকরণ: তোপসে মাছ - ২৫০ গ্রাম, বেসন - ১/২ কাপ, চালের গুঁড়ো - ১-২ টেবিল চামচ, বেকিং সোডা - এক চিমটি, ভিনিগার - ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা - ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা - ২ টেবিল চামচ, ধনেপাতা বাটা - ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি - ২ টেবিল চামচ, মরিচ গুঁড়ো - ২ টেবিল চামচ, হলুদ - ২ টেবিল চামচ, লবণ এবং চিনি স্বাদমতো, কালো জিরে, সাদা তেল - পরিমাণমতো, 
 

প্রণালী:

(১) মাছ ম্যারিনেট করা: প্রথমে মাছ ভালো করে ধুয়ে লবণ, হলুদ, মরিচ গুঁড়ো, ভিনিগার, আদা রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন ঘণ্টা খানেক।

(২) ব্যাটার তৈরি: একটি বাটিতে বেসন, চালের গুঁড়ো, খাবার সোডা, কালো জিরা মিশিয়ে নিন। অল্প অল্প করে পানি দিয়ে ব্যাটার তৈরি করুন।

(৩) মশলা মিশানো: ব্যাটারে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, লবণ, হলুদ, মরিচ গুঁড়ো, ধনেপাতা বাটা মিশিয়ে নিন। অল্প অল্প করে পানি দিয়ে ভালো করে গুলে নিন। ব্যাটারটি বেশি ঘন বা বেশি পাতলা যেন না হয়।

(৪) ফ্রাই করা: কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করা মাছ ব্যাটারে ডুবিয়ে তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে সব মাছ ভেজে নিন।

(৫) পরিবেশন: চুলা থেকে নামিয়ে চাট মশলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পছন্দের সসের সাথে।
 

পরিবেশনের জন্য টিপস:

তোপসে মাছ ফ্রাইয়ের সাথে লেবুর রস, কাঁচা মরিচ, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি পরিবেশন করুন। ইচ্ছা হলে ফ্রাই করার আগে মাছে অল্প করে কর্নফ্লাওয়ার মাখিয়ে ব্যাটারে মাখিয়ে ভাজতে পারেন। এতে ফ্রাই আরও বেশি মুচমুচে হবে। গরম ভাত, খিচুড়ি, বা রুটির সাথে তোপসে মাছ ফ্রাই অসাধারণ লাগে।
 

এই রেসিপিটি মেনে চললে আশা করি আপনিও ঘরেই তৈরি করতে পারবেন মুচমুচে সুস্বাদু তোপসে মাছ ফ্রাই।