বাংলাদেশ শান্তিতে এগিয়ে: দক্ষিণ এশিয়ায় তৃতীয় স্থান!

প্রকাশকালঃ ১৩ জুন ২০২৪ ১২:৪২ অপরাহ্ণ ৬৪৯ বার পঠিত
বাংলাদেশ শান্তিতে এগিয়ে: দক্ষিণ এশিয়ায় তৃতীয় স্থান!

ঢাকা প্রেসঃ
বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় শান্তিপূর্ণ দেশের তালিকায় তৃতীয় স্থান অর্জন করেছে, ভারত ও পাকিস্তানকে পেছনে ফেলে। ১৬৩টি দেশের মধ্যে ৯৩তম স্থানে অবস্থান করে, বাংলাদেশ একটি মাঝারি মানের শান্তির দেশ হিসেবে চিহ্নিত হয়েছে।

এই অর্জনের মূলে রয়েছে:

সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার উন্নতি: বাংলাদেশ সামাজিক নিরাপত্তা ও সুরক্ষার ক্ষেত্রে ২.৩২২ স্কোর অর্জন করেছে, যা ইঙ্গিত দেয় দেশের আইনশৃঙ্খলা ও নাগরিকদের নিরাপত্তা বৃদ্ধি পেয়েছে।

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতে কম অংশগ্রহণ: চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের ক্ষেত্রে বাংলাদেশ ২.৫১৫ স্কোর পেয়েছে, যা দেশে সংঘাতের পরিমাণ কমেছে তা নির্দেশ করে।

সামরিকীকরণের হ্রাস: বাংলাদেশ সামরিকীকরণ ক্ষেত্রে ১.৫০৬ স্কোর অর্জন করেছে, যা ইঙ্গিত দেয় দেশের সামরিক ব্যয় ও অস্ত্রধারণ কমেছে।
 

এই অর্জনের জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেছে জাতিসংঘ। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জানিয়েছেন, দেশে শান্তির পরিবেশ বজায় রাখার লক্ষ্য নিয়ে কাজ করছেন তাঁরা।

দক্ষিণ এশিয়ায় শান্তিপূর্ণ দেশের তালিকা:

১, ভুটান (বিশ্বে ২১তম)

২, নেপাল (বিশ্বে ৮১তম)

৩, বাংলাদেশ (বিশ্বে ৯৩তম)

৪, শ্রীলঙ্কা (বিশ্বে ১১০তম)

৫, ভারত (বিশ্বে ১১৬তম)

৬, পাকিস্তান (বিশ্বে ১৪০তম)

৭, আফগানিস্তান (বিশ্বে ১৬০তম)

এই অর্জন বাংলাদেশের জন্য গর্বের বিষয়। শান্তিপূর্ণ পরিবেশ দেশের উন্নয়ন ও অগ্রগতির জন্য অপরিহার্য। সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা বাংলাদেশকে আরও শান্তিপূর্ণ দেশে পরিণত করতে পারি।