মোহাম্মদ এ. আরাফাত- এর জীবনী

প্রকাশকালঃ ৩১ মার্চ ২০২৪ ১২:৪৭ অপরাহ্ণ ৯২৯ বার পঠিত
মোহাম্মদ এ. আরাফাত- এর জীবনী

মোহাম্মদ আলী আরাফাত (যিনি মোহাম্মদ এ. আরাফাত নামে পরিচিত) একজন বাংলাদেশী শিক্ষাবিদ ও আওয়ামী লীগের রাজনীতিবিদ ও জাতীয় সংসদ সদস্য। আলী আরাফাত বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্বরত রয়েছেন।

 

তিনি কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ কৌশলগত ব্যবস্থাপনা ও নীতি বিভাগের অধ্যাপক, সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ঢাকা-১৭ সংসদীয় আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য। আরাফাত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য। জীবনের প্রথমার্ধ মোহাম্মদ এ. আরাফাতের জন্ম রাজশাহীতে।

 

কর্মজীবন আরাফাত কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের একজন সিন্ডিকেট সদস্য ও ট্রাস্টি বোর্ডের প্রধান উপদেষ্টা।  তিনি সুচিন্তা ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। তিনি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও চ্যালেঞ্জ, ট্রানজিট ও যোগাযোগ, বিদ্যুৎ খাতের জন্য উপযুক্ত নীতি, যুদ্ধাপরাধের বিচার, রাজনৈতিক উন্নয়ন এবং বাংলাদেশে গণতন্ত্র ইত্যাদি বিষয়ের উপর লেখালেখি করেন।

 

 

২০২২ সালের সেপ্টেম্বরে, বাংলাদেশ সরকার জঙ্গি ও বাংলাদেশ জামায়াত-ই-ইসলামীর সাথে সম্পর্ক রয়েছে বলে অভিযোগ করে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিদ্যমান ট্রাস্টি বোর্ডকে ভেঙে দেয়। পরবর্তীতে উত্তর ঢাকার মেয়র ও আওয়ামী লীগের রাজনীতিবিদ আতিকুল ইসলামকে চেয়ারম্যান ও আরাফাতকে নবগঠিত ট্রাস্টি বোর্ডের সদস্য নিয়োগ দেওয়া হয়।

 

তিনি ২০২৪ সালের ১১ জানুয়ারি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান। রাজনৈতিক জীবন একাদশ জাতীয় সংসদ (উপ-নির্বাচন) আলী আরাফাত ২০২২ সালের ডিসেম্বরে, আরাফাত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য হন। তিনি জুলাই ২০২৩ সালে ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে হিরো আলমকে হারিয়ে ২৮ হাজার ৮১৬ ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। হিরো আলম পেয়েছেন ৫ হাজার ৬০৯ ভোট। ঢাকা-১৭ আসন উপ-নির্বাচনে ভোট পড়েছিলো ১১.৫১%।

 

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আলী আরাফাত ৭ জানুয়ারি ২০২৪ সালে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৭ আসনে নির্বাচিত হন। নৌকা প্রতীক নিয়ে তিনি ৪৮ হাজার ৫৯ ভোট পেয়ে জয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কুলা প্রতীক নিয়ে বিকল্প ধারা বাংলাদেশের প্রার্থী মো. আইনুল হক পান ১ হাজার ৩৮০ ভোট। ব্যক্তিগত জীবন আরাফাতের পিতা মোহাম্মদ সেতাব উদ্দিন বাংলাদেশ বেতারের পরিচালক ছিলেন। তিনি শহীদুল্লাহ কায়সার এবং পান্না কায়সারের মেয়ে, শমী কায়সারকে ২০০৮ সালের ২৪ জুলাই বিয়ে করেন। ২০১৫ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়। এর পর বিয়ে করেন শারমিন মুস্তারিকে।

 

মোহাম্মদ এ. আরাফাত দাপ্তরিক প্রতিকৃতি, ২০২৪ বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী দায়িত্বাধীন অধিকৃত কার্যালয় ১১ জানুয়ারি ২০২৪ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূর্বসূরী ড. মোহাম্মদ হাছান মাহমুদ (মন্ত্রী) ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য দায়িত্বাধীন অধিকৃত কার্যালয় ২৬ জুলাই ২০২৩ পূর্বসূরী আকবর হোসেন পাঠান ফারুক ব্যক্তিগত বিবরণ জন্ম মোহাম্মদ আলী আরাফাত ২ মে ১৯৭৩ (বয়স ৫০) জাতীয়তা বাংলাদেশী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ দাম্পত্য সঙ্গী শমী কায়সার (বি. ২০০৮; বিচ্ছেদ. ২০১৫) শারমিন মুস্তারি (বি. ২০১৬) মাতা হাবিবুন নেসা,  পিতা মোহাম্মদ সেতাব উদ্দিন প্রাক্তন শিক্ষার্থী ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটি, প্রেইরি ভিউ এএন্ডএম বিশ্ববিদ্যালয় পেশা অধ্যাপকরাজনীতিবিদ