অস্ট্রেলিয়ার স্টুডেন্ট ভিসার ফের পরিবর্তন

প্রকাশকালঃ ০৯ মে ২০২৪ ০১:১৬ অপরাহ্ণ ১২৭৮ বার পঠিত
অস্ট্রেলিয়ার স্টুডেন্ট ভিসার ফের পরিবর্তন

অস্ট্রেলিয়া সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ভিসার নিয়ম কঠোর করেছে। নতুন নিয়ম অনুযায়ী, শুক্রবার থেকে শুরু করে, সমস্ত আন্তর্জাতিক শিক্ষার্থীদের অবশ্যই তাদের অস্ট্রেলিয়ায় থাকাকালীন সমস্ত খরচ বহন করার জন্য যথেষ্ট অর্থের প্রমাণ দেখাতে হবে। এর মানে হল যে তাদের অবশ্যই ১৯,৫৭৬ মার্কিন ডলার বা ২৯,৭১০ অস্ট্রেলিয়ান ডলারের সঞ্চয়ের প্রমাণ দেখাতে হবে। এটি গত সাত মাসের মধ্যে দ্বিতীয়বার সঞ্চয়ের পরিমাণ বৃদ্ধি করা হল। অক্টোবরে, এই পরিমাণ ছিল ২১,৪১ অস্ট্রেলিয়ান ডলার থেকে ২৪,৫০৫ অস্ট্রেলিয়ান ডলার।

 

এই নতুন নিয়মগুলি করোনা মহামারীর বিধিনিষেধ তুলে নেওয়ার পর অস্ট্রেলিয়ায় আসা আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা বৃদ্ধির প্রতিক্রিয়া হিসাবে বাস্তবায়িত করা হয়েছে। এই বৃদ্ধি দেশের আবাসন এবং অন্যান্য পরিষেবাগুলির উপর চাপ সৃষ্টি করেছে। অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও'নিল বলেছেন যে নতুন নিয়মগুলি "নিশ্চিত করতে সাহায্য করবে যে শুধুমাত্র প্রকৃত শিক্ষার্থীরা যারা অস্ট্রেলিয়ায় অধ্যয়ন করতে এবং অবদান রাখতে প্রতিশ্রুতিবদ্ধ তারাই ভিসা পায়।"

 

নতুন সঞ্চয়ের প্রয়োজনীয়তার পাশাপাশি, অস্ট্রেলিয়া ইংরেজি ভাষার দক্ষতার মানদণ্ডও কঠোর করেছে। শিক্ষার্থীদের এখন একটি নির্দিষ্ট ইংরেজি ভাষা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে যাতে তাদের অস্ট্রেলিয়ায় পড়াশোনা এবং জীবনযাপনের জন্য প্রয়োজনীয় ভাষা দক্ষতা আছে তা নিশ্চিত করা যায়। অস্ট্রেলিয়া সরকার শিক্ষার্থীদের দীর্ঘমেয়াদী অবস্থানের বিরুদ্ধেও পদক্ষেপ নিচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী ও'নিল ৩৪টি শিক্ষা প্রতিষ্ঠ