চট্টগ্রামের সীতাকুণ্ডে প্রথম পত্রের পরীক্ষায় প্রশ্ন দিল দ্বিতীয় পত্রের

প্রকাশকালঃ ১১ জুলাই ২০২৪ ০৩:৫৩ অপরাহ্ণ ৬৩৯ বার পঠিত
চট্টগ্রামের সীতাকুণ্ডে প্রথম পত্রের পরীক্ষায় প্রশ্ন দিল দ্বিতীয় পত্রের

চট্টগ্রামের সীতাকুণ্ডে উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের পদার্থ বিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষায় দ্বিতীয় পত্রের প্রশ্ন দেওয়ার অভিযোগ ওঠেছে। উপজেলার ভাটিয়ারী বিজয় স্মরণী ডিগ্রি কলেজে বৃহস্পতিবার (১১ জুলাই) এ ঘটনা ঘটে। কলেজ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে সময়সূচী অনুযায়ী পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষা হওয়ার কথা। কিন্তু কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের সেখানে দ্বিতীয় পত্রের প্রশ্ন দিয়েছে।


প্রশ্ন পেয়ে পরীক্ষার্থীরা হই চই শুরু করলে কর্তৃপক্ষের নজরে আসে। পরে কর্তৃপক্ষ প্রশ্নগুলো ফেরত নেয়। তার দুই ঘণ্টাপর প্রথম পত্রের প্রশ্ন দিয়ে পরীক্ষা শুরু হয়। এ ঘটনায় তোলপাড় সৃষ্টি হলে দুটি তদন্ত কমিটি গঠন করে জেলা ও উপজেলা প্রশাসন। এ বিষয়ে জানতে কেন্দ্র সচিব ভাটিয়ারী বিজয় স্মরণি ডিগ্রি কলেজের অধ্যক্ষ শিব শংকর শীলের মোবাইল ফোনে যোগাযোগ করতে চাইলে তিনি ফোন রিসিভ করেননি।

 

তবে ঘটনার সত্যতা নিশ্চিত করে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে. এম রফিকুল ইসলাম বলেন, এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হচ্ছে। একটি  চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় থেকে এবং একটি সীতাকুণ্ড নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে। তিনি আরো বলেন, প্রাথমিকভাবে জানতে পেরেছি শর্টিংয়ের সময় ভুলটি হয়েছে।


যারা প্রশ্নপত্র সংগ্রহের দায়িত্বে ছিলেন তারা ভালোভাবে না দেখে প্রথম পত্রের স্থলে দ্বিতীয় পত্রের প্রশ্ন নিয়ে আসেন। কিন্তু প্রশ্ন বিতরণের সময়ও কেনো ভালোভাবে দেখা হয়নি, তা খতিয়ে দেখা হচ্ছে। এ বিষয়ে তদন্ত কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। তবে এ ঘটনায় যেন পরীক্ষার্থীদের কোনো ক্ষতি না হয় সেজন্য তাদের পূর্ণ সময় দিয়ে পরীক্ষা নেওয়া হচ্ছে। 

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুস্তাফা আলম সরকার বলেন, পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র সংগ্রহ করার দায়িত্ব থাকে সংশ্লিষ্ট কেন্দ্র সচিবের। জেলা প্রশাসকের কার্যালয়ের ট্রেজারি থেকে প্রত্যেক কেন্দ্র সচিবকে বা তাদের প্রতিনিধিকে প্রশ্নপত্র বুঝিয়ে দেওয়া হয়। তাই গাফিলতি কার তা তদন্ত হলে জানা যাবে।