কোপা আমেরিকা সেমিফাইনাল: আর্জেন্টিনার বিপক্ষে কানাডার কঠিন লড়াই

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ০২:১৩ অপরাহ্ণ ৬১৬ বার পঠিত
কোপা আমেরিকা সেমিফাইনাল: আর্জেন্টিনার বিপক্ষে কানাডার কঠিন লড়াই

কোপা আমেরিকার প্রথম কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে জয় তুলে নিয়ে প্রথম দল হিসেবে আগেই সেমিফাইনাল নিশ্চিত করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অপেক্ষায় ছিল কারা প্রতিপক্ষের। অবশেষে সেমির প্রতিপক্ষ পেয়ে গেছে তারা। প্রথমবারের মতো কোপা আমেরিকায় খেলতে নেমে ভেনেজুয়েলার বিপক্ষে টাইব্রেকারে জয় তুলে নিয়ে ইতিহাস গড়ে সেমিফাইনালে নিশ্চিত করেছে কানাডা। যেখানে তাদের জন্য অপেক্ষা করছে টুর্নামেন্টের সর্বোচ্চ শিরোপাধারী আর্জেন্টিনা। ফাইনালে ওঠার লক্ষ্যে সেই ম্যাচে আগামী বুধবার (১০ জুলাই) মুখোমুখি হবে আর্জেন্টিনা-কানাডা।

 

টুর্নামেন্ট শুরুর আগে থেকেই শিরোপা জয়েল ক্ষেত্রে ফেভারিটদের তালিকায় রাখা হয়েছে লিওনেল স্কালোনির দলকে। টুর্নামেন্টে এখন পর্যন্ত একটি গোল খেয়েছে তারা তাও ইকুয়েডরের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে। এছাড়া গ্রুপ পর্বে একটিও গোল খায়নি তারা। তাই সেমিফাইনালে যে তারাই কানাডার বিপক্ষে ফেভারিট তা নিশ্চিতভাবে বলা চলে। এ ছাড়া ফিফা র‌্যাঙ্কিং ও সাম্প্রতিক পারফরম্যান্সের হিসেব করলেও যোজন যোজন পেছনে কানাডা। এক হিসেবে ফাইনালে নিশ্চিতের ম্যাচে মেসি-ডি মারিয়ারা এগিয়ে থাকবেন এটা বলাই যায়। আগামী বুধবার (১০ জুলাই) যুক্তরাষ্ট্রের নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে প্রথম সেমিফাইনাল ম্যাচটি হবে বাংলাদেশ সময় সকাল ৬টায়।

 

কোপায় কানাডা ও আর্জেন্টিনা গ্রুপ ‘এ’ থেকে লড়াই করেছিল। গ্রুপ পর্বের প্রথম দেখায় মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে হওয়া ম্যাচটিতে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা জয় তুলে নেয় ২-০ গোলে। আলবিসেলেস্তেদের হয়ে একটি করে গোল করেন জুলিয়ান আলভারেজ ও লাউতারো মার্টিনেজ। চলতি কোপার আসরে এখন পর্যন্ত নিজের নামের প্রতি সম্মান দেখাতে পারেননি লিওনেল মেসি। নিজের ছায়া হয়ে রয়েছেন বিশ্বসেরা এ ফুটবলার। কোয়ার্টার ফাইনালে টাইব্রেকার থেকেও গোল করতে ব্যর্থ হন তিনি। তাই সেমিফাইনালে আর্জেন্টাইন ভক্তদের আশা স্বরূপে ফিরবেন মেসি। নিজের ঝলক দেখিয়ে দলকে নিয়ে যাবেন ১৬তম শিরোপা জয়ের পথে।