ঢাকার শেয়ারবাজারে ট্রেড শুরুর প্রথম ৪০ মিনিটেই ১০০ কোটি টাকার লেনদেন

প্রকাশকালঃ ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৩:৫০ অপরাহ্ণ ২১৬ বার পঠিত
ঢাকার শেয়ারবাজারে ট্রেড শুরুর প্রথম ৪০ মিনিটেই ১০০ কোটি টাকার লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে আজ রোববার সকাল থেকে লেনদেনে ভালো গতি থাকলেও সূচকে কিছুটা ওঠানামা দেখা গেছে। লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় বেশির ভাগ কোম্পানির শেয়ারের দরপতন হয়েছে। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম বিমা খাত। এই খাতের কোম্পানিগুলো শেয়ারের মূল্যবৃদ্ধিতে এগিয়ে রয়েছে।

আজ লেনদেনের প্রথম দেড় ঘণ্টা শেষে ডিএসইর তিনটি সূচকেই নিম্নমুখী প্রবণতা দেখা গেছে। ট্রেড শুরুর পরে প্রথম আধা ঘণ্টায় সূচকের গতি কিছুটা ঊর্ধ্বমুখী ছিল। এরপর সকাল সাড়ে ১০টার দিকে তা আবার কমে যায়। পরে সূচক কিছুটা বেড়ে অনেকটা ধীরগতিতে এগোতে থাকে।


এর মধ্যে বেলা সাড়ে ১১টা পর্যন্ত প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮ দশমিক ৪৫ পয়েন্ট। এ ছাড়া ডিএসইএস সূচক ২ দশমিক ৪৩ পয়েন্ট ও ডিএস ৩০ সূচক ৫ দশমিক ৩৩ পয়েন্ট কমেছে।

তবে সূচকে নিম্নমুখী প্রবণতা থাকলেও মূল্যের দিক থেকে এই সময়ে শেয়ারের ভালো লেনদেন হয়েছে। আজ ট্রেড শুরুর প্রথম ৪০ মিনিটেই লেনদেন ১০০ কোটি টাকা ছাড়িয়ে যায়। আর দেড় ঘণ্টা শেষে লেনদেনের পরিমাণ দাঁড়ায় ২২৯ কোটি টাকার বেশি।

গত তিন কর্মদিবসে বিমা খাতের কোম্পানির শেয়ারের মূল্য বৃদ্ধি পেয়েছিল। সেই ধারাবাহিকতায় সপ্তাহের প্রথম দিনেও বিমা খাতের শেয়ারের দাম বাড়তে দেখা গেছে। দিনের শুরুতে লেনদেনে শীর্ষে ছিল ফু ওয়াং ফুড লিমিটেড। প্রথম দেড় ঘণ্টায় কোম্পানিটির প্রায় ২৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় অবস্থানে ছিল প্যারামাউন্ট ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। 


এটির মোট ১১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর লেনদেনে তৃতীয় অবস্থানে ছিল রূপালী ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। দেড় ঘণ্টায় এটির প্রায় ১০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

গত বৃহস্পতিবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনটি সূচকই ছিল নিম্নমুখী। এর মধ্যে প্রধান সূচক ডিএসইএক্স ৯ দশমিক ৮৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৭ পয়েন্টে, ডিএসইএস সূচক ২ দশমিক ৯৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৯ পয়েন্টে ও ডিএস ৩০ সূচক ৭ দশমিক ১১ পয়েন্ট কমে ২ হাজার ১৩৭ পয়েন্টে অবস্থান করে। গত বৃহস্পতিবার ডিএসইতে প্রায় ৭০০ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়।