সফল নারী উদ্যোক্তা হিসেবে অ্যাওয়ার্ড বিজয়ী হলেন বরগুনার শিমু জাহান

প্রকাশকালঃ ১০ জুন ২০২৪ ০৩:০৫ অপরাহ্ণ ৮০৩ বার পঠিত
সফল নারী উদ্যোক্তা হিসেবে অ্যাওয়ার্ড বিজয়ী হলেন বরগুনার শিমু জাহান

ঢাকা প্রেস
শহিদুল ইসলাম:-

সারাদেশে অনলাইনে যারা ব্যবসা করেন, তাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, ভাবনার আদান-প্রদান, পণ্যের সঠিক উৎসের অনুসন্ধান, ক্রেতাদের সঙ্গে নতুন সম্পর্ক তৈরি ও সম্পর্ক ধরে রাখার কৌশল শেখানোসহ ব্যবসা বৃদ্ধির নানা কৌশল শেখানোর উদ্দেশ্য নিয়ে ২০২১ সালে প্রতিষ্ঠিত হয়েছে অন্টাপ্রেনিওর এন্ড ই-কমার্স প্ল্যাটফর্ম ( ইপি)।

 

 এ অনলাইন প্ল্যাটফর্মে সারাবছর উদ্যোক্তারা অনলাইনে তাদের উদ্যোগের সম্ভাবনা, সংকট ও সংকট উত্তোরণের নানা কৌশল নিয়ে আলোচনা করেন। সমাধানের পথ খোঁজেন। বছরে একদিন বৃহৎ পরিসরে আয়োজন করেন উদ্যোক্তা সম্মেলন। তার ধারাবাহিকতায় এবার আয়োজন করা হলো- স্মার্ট অন্টাপ্রেনিওরস কনফারেন্স এন্ড অ্যাওয়ার্ড- ২০২৪ প্রদান অনুষ্ঠান। গত  ২৫ মে দিনব্যাপী রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিবি) ভবনের মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হলো এ সম্মেলন ও পুরস্কার প্রদান অনুষ্ঠান। 

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-  বিপ্লব হাসান পলাশ, এমপি, নিলুফার আনজুম পপি, এমপি,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. জাহানারা আরজু,  বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বিসিসি ও বিডিসিসিএল এর পরিচালক রনজিৎ কুমার, বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত আলী সিকদার,  ই- ক্যাব ডিরেক্টর সাঈদুর রহমান, ইলমুল হক সজীব, দারাজ বাংলাদেশ এর সিওও এবং ই ক্যাব এর যুগ্ম সাধারণ সম্পাদক তাসফিন আরেফিন,  এসইবিএল এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ডিএম মজিবর রহমান, অভিনেতা অন্তু করিম, অভিনেতা ও পরিচালক মীর সাব্বির, মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০২৩ বিজয়ী শাম্মী ইসলাম নীলা। এসময় ইপির সকল উপদেষ্টা ও প্যানেল মেম্বার রা উপস্থিত ছিলেন।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অন্টারপ্রেনিওরস এন্ড ই-কমার্স প্ল্যাটফর্ম- ইপি এর প্রতিষ্ঠাতা ও স্মার্ট অন্টারপ্রেনিওরস কনফারেন্স এন্ড অ্যাওয়ার্ড-২০২৪ এর আহ্বায়ক হাসানুর রহমান রনি। 

 

২২ টি ক্যাটাগরিতে ৩৮ জনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সাকসেসফুল উইমেন্স অন্ট্রারপ্রেনিওরস ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড বিজয়ী বরগুনা জেলার শিমু জাহান। ২০১৯ সালে হোমমেড কেক নিয়ে শিমু জাহান এর পথচলা শুরু। শুরুতে শখের বশে নিজ পরিবার এর জন্য জার্নি শুরু করলেও আজ বরগুনা জেলার সরকারি দপ্তর হতে শুরু করে বিভিন্ন সংগঠন হতে এলাকার সর্বস্তরের মানুষের কাছে হোমমেড কেক, আঁচার, বিভিন্ন পিঠা এর বিশ্বস্ত এক নাম শিমু জাহান। শিমু জাহান বলেন, আসলে শুরুতে অনেক চ্যালেন্জ ছিলো কিন্তু আজ আমার অর্ডার এর ৫০% আমার মোবাইল ফোনে, ইনবক্সে এলাকার মানুষ জন কনফার্ম করেন। এটা ধীরে ধীরে বিশ্বস্ত হয়ে গেছি। বাজারে বিভিন্ন কাঁচামাল পাওয়া যায় কিন্তু আমি প্রফিট কম রেখে সর্বোচ্চ ভালো ও গুনগত এপিআই  ব্যবহার করি। ভবিষ্যতে বরগুনা জেলা সহ বাংলাদেশের বিভাগীয় শহরে কেকস বাই শিমু জাহান নামে আউটলেট দেওয়া ইচ্ছে। 

 

স্মার্ট অন্টারপ্রেনিওরস কনফারেন্স এন্ড অ্যাওয়ার্ড-২০২৪ এর আহ্বায়ক হাসানুর রহমান রনি বলেন- উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেন অনেকেই। সাহসিকতার অভাবে অনেকে ব্যবসা শুরুই করতে পারেন না। সাহসিকতার সঙ্গে যারা ব্যবসা শুরু করেন, ব্যবসা বিষয়ে যথাযথ প্রশিক্ষণ ও জ্ঞানের অভাবে তারা যেন ব্যর্থ ব্যবসায়ী না হয়ে সফল ব্যবসায়ী হতে পারেন, সে জন্য আমরা এন্টারপ্রেনার এন্ড ই-কমার্স প্ল্যাটফর্ম- (ইপি) শুরু করেছিলাম ২০২১ সালে। ৪ বছরের ব্যবধানে বহু উদ্যোক্তা এ অনলাইন প্ল্যাটফর্ম থেকে তাদের সমস্যার প্রয়োজনীয় সমাধান খুঁজে পাচ্ছে। সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারছে। আজ সারাদেশে ইপি এর সদস্যরা পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে সহযোগিতা করছেন। অনেকটা বিনা খরচেই তারা উপকার পাচ্ছেন এ প্ল্যাটফর্ম থেকে। আমরা মনে করি- বর্তমান সরকার যে স্মার্ট বাংলাদেশ গড়ার চেষ্টা করছেন, আমাদের উদ্যোক্তারা যদি স্মার্ট হয়, ক্রেতারা যদি স্মার্ট হয়, তাহলেই প্রকৃত স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে।