কুড়িগ্রামে ৩০ মাসে ৪১টি বাল্যবিবাহ, ১৭টি রোধ 

প্রকাশকালঃ ০৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০০ পূর্বাহ্ণ ৩৯২ বার পঠিত
কুড়িগ্রামে ৩০ মাসে ৪১টি বাল্যবিবাহ, ১৭টি রোধ 

ঢাকা প্রেস
আনোয়ার সাঈদ তিতু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি:-

 

 

কুড়িগ্রাম সদর উপজেলায় গত আড়াই বছরে (৩০ মাসে) ৪১টি বাল্যবিবাহের ঘটনা ঘটেছে। এছাড়াও ১৭টি বাল্যবিবাহ রোধ করা সম্ভব হয়েছে।

 

শুক্রবার সকালে স্থানীয় আরডিআরএস প্রশিক্ষণ কক্ষে চাইল্ড নটব্রাইড প্রকল্প আয়োজিত ‘বাল্য ও জোরপূর্বক বিবাহ বন্ধে যুব নেতাদের সাথে সুশীল সমাজ ও সংগঠন সমূহের যোগসূত্র স্থাপন ’বিষয়ক এক মতবিনিময় সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়।

 

প্ল্যান ইন্টার ন্যাশনালের আর্থিক ও কারিগরি সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশর চাইল্ড নটব্রাইড প্রকল্প সূত্রে জানানো হয়, গত ২০২২ সালের মার্চ মাস থেকে চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত কুড়িগ্রাম সদর উপজেলার ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ১ হাজার ৩৩৬টি বিবাহ অনুষ্ঠিত হয়। এরমধ্যে রেজিস্ট্রিকৃত বিবাহ হয় ১ হাজার ২৯৫টি। অনিবন্ধিত বিবাহ হয় ৪১টি।

 

এ সময় ৪১টি বাল্যবিবাহের ঘটনা ঘটে। এছাড়াও এলাকার যুব ও যুবতীরা ১৭টি বাল্যবিবাহ রোধ করে। বাল্যবিবাহের ঘটনাগুলোর মধ্যে সব থেকে বেশি বাল্যবিবাহ ১৬টি হয়েছে হলোখানা ইউনিয়নে।

 

এছাড়াও ভোগডাঙ্গায় ১১টি, যাত্রাপুরে ১০টি, পৌরসভায় ৯টি, ঘোগাদহে ৬টি, ৩টি করে পাঁচগাছী ও মোগলবাসা ইউনিয়নে,বেলগাছায় ২টি এবং কাঁঠালবাড়ীতে ১টি।

 

মতবিনিময় সভায় বক্তব্য দেন- সদর উপজেলা নির্বাহী অফিসার সাঈদা পারভীন, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক আলী আর রেজা, ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মারুফ রায়হান, জেলা ইমাম সমিতির সভাপতি অধ্যক্ষ নুর বখত, জেলা কাজী সমিতির সভাপতি নুরুজ্জামান, সাংবাদিক হুমায়ুন কবির সূর্য, চাইল্ড নটব্রাইড প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।