এক সপ্তাহে ১৫ হাজারের বেশি অবৈধ অভিবাসী আটক সৌদিতে

প্রকাশকালঃ ২০ আগu ২০২৩ ০২:৫০ অপরাহ্ণ ২২৪ বার পঠিত
এক সপ্তাহে ১৫ হাজারের বেশি অবৈধ অভিবাসী আটক সৌদিতে

বৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে সৌদি আরব। আবাসন, কাজ এবং সীমান্ত নিরাপত্তা বিধি লঙ্ঘনের দায়ে এক সপ্তাহে ১৫ হাজার ২৪৫ জনকে গ্রেপ্তার করেছে দেশটি।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আগস্ট ১০ থেকে ১৬ তারিখের মধ্যে মোট ৮ হাজার ৫৩৯ জনকে আবাসিক আইন লঙ্ঘনের দায়ে গ্রেপ্তার করা হয়েছে।অপরদিকে অবৈধভাবে সীমান্ত পার হওয়ার দায়ে ৪ হাজার ২৫৩ জনকে এবং শ্রম আইন সংক্রান্ত মামলায় আরও ২ হাজার ৪৫৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।


সরকারি তথ্য অনুযায়ী, অবৈধভাবে রাজ্যে প্রবেশের কারণে গ্রেপ্তার হওয়া ৮২৯ জনের মধ্যে ৫৩ শতাংশ ইয়েমেনি, ৪৪ শতাংশ ইথিওপিয়ান এবং ৩ শতাংশ অন্যান্য দেশের নাগরিক। আরও ৬০ জন প্রতিবেশী দেশগুলোতে পালানোর সময় আটক হয় এবং তিনজনকে অবৈধ ব্যক্তিদের পরিবহন এবং আশ্রয় দেওয়ার অপরাধে আটক করা হয়েছে। এখন পর্যন্ত কর্তৃপক্ষ ৩৩ হাজার ৫৭৯ জন অপরাধীকে তাদের নিজ নিজ কূটনৈতিক মিশনে ট্রাভেল ডকুমেন্টস নেওয়ার জন্য পাঠিয়েছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কেউ যদি পরিবহন এবং আশ্রয় প্রদানসহ রাজ্যে অবৈধ প্রবেশকারীদের কোনো প্রকার সুবিধা প্রদান করে থাকে তবে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড, ১০ লাখ রিয়াল পর্যন্ত জরিমানা বা তাদের যানবাহন এবং সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।