শুধু ফাইনাল খেলতে আসিনি, শিরোপা জিততে এসেছিঃ ডর্টমুন্ড কোচ টারজিক

প্রকাশকালঃ ০১ জুন ২০২৪ ০৫:৩০ অপরাহ্ণ ১০৬ বার পঠিত
শুধু ফাইনাল খেলতে আসিনি, শিরোপা জিততে এসেছিঃ ডর্টমুন্ড কোচ টারজিক

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল: কোচদের দ্বৈরথে রিয়াল মাদ্রিদের অভিজ্ঞতার বিপক্ষে বরুশিয়া ডর্টমুন্ডের দৃঢ়তা। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচ শুধু মাঠের খেলোয়াড়দের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না, বরং ডাগ আউটেও দুই কোচের মধ্যে কৌশল ও দক্ষতার লড়াই হবে। অভিজ্ঞতা ও পরিসংখ্যানে অনেক এগিয়ে থাকলেও বরুশিয়া ডর্টমুন্ডের কোচ এডিন টারজিক ফাইনালে জয়ের আশা ছেড়ে দেননি। ওয়েম্বলি স্টেডিয়াম থেকে শিরোপা নিয়ে ফিরতে চায় জার্মান ক্লাবটি।

দুই ডাগ আউটের চিত্র সম্পূর্ণ ভিন্ন। রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ কোচদের একজন। রিয়াল মাদ্রিদের হয়েই নয়, অন্যান্য ক্লাবের হয়েও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের অভিজ্ঞতা তার আছে। তাই তার সাথে তুলনা করা যায় না বরুশিয়া ডর্টমুন্ডের কোচ এডিন টারজিককে।

কার্লো আনচেলত্তি কতটা ভয়ঙ্কর কোচ তার প্রমাণ তার কোচিং ক্যারিয়ার। ডাগ আউটে বসে চুইনগাম চিবাতে চিবাতে প্রতিপক্ষের সব কৌশল ভেঙে ফেলতে পারেন। তাই ইতালিয়ান ফুটবলের এই মস্তিষ্ককে প্রশংসা করেছেন বরুশিয়া ডর্টমুন্ডের কোচ।

ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে টারজিক বলেছেন, "আমি কিছুদিন আগেও বলেছিলাম, কার্লো আনচেলত্তিকে আমি সর্বোচ্চ সম্মান করি। তিনি এমন একজন কোচ যিনি শুধু একটি দলের হয়ে নয়, বরং বিভিন্ন দল, বিভিন্ন দেশ ও সংস্কৃতির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন। আর এটি শুধু ২-৩ বছর নয়, বরং ২ দশক ধরে তিনি এটি করে আসছেন। আমার মনে হয় তিনি যেভাবে দল পরিচালনা করেন, ফুটবলাররা তার জন্য যেভাবে খেলে, তিনি অবশ্যই সবার রোল মডেল। তরুণ কোচদের অনুকরণীয়। আমি নিজেও তার একজন ভক্ত।"

তবে ম্যাচটা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। তাই ছেড়ে কথা বলার সুযোগ কই। ৪১ বছর বয়সী টারজিক চান ওয়েম্বলি থেকে এবার শিরোপা নিয়ে ফিরতে। তার জন্য সর্বোচ্চ কৌশলের ব্যবহার করবেন।
তিনি বলেন,
‘আমরা শুধু ফাইনাল খেলতে আসিনি, শিরোপা জিততে এসেছি। ওয়েম্বলিতে রিয়াল মাদ্রিদকে হারিয়ে ট্রফি জেতা হবে সর্বোচ্চ প্রাপ্তি। আশা করি ফুটবলাররা তাদের সর্বোচ্চটা দিয়ে খেলবে শ্রেষ্ঠত্বের জন্য।’


আনচেলত্তির কৌশল কিংবা পরিকল্পনা বোঝার উপায় নেই কারও। তারপরও রক্ষণাত্মক মনোভাব ইউসিএল ফাইনালের আগে। জার্মান ক্লাবটা এখন পর্যন্ত মাদ্রিদিস্তাদের বিপক্ষে ১৪ ম্যাচে মাত্র ৩বার জয় পেয়েছে। তারপরও প্রতিপক্ষকে হালকাভাবে নিচ্ছেন না রিয়াল কোচ।


 
আনচেলত্তি বলেন, ‘এ ধরনের ম্যাচ খেলা একাট বিশেষ অনুভুতি। মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। ফুটবল বিশ্বে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল মহা গুরুত্বপূর্ণ ম্যাচ যা হতে যাচ্ছে ঐতিহাসিক ওয়েম্বলিতে। এটা সত্যি অসাধারণ অনুভুতি। এখানে খেলতে পেরে আমি সত্যি আনন্দিত। আশা করি ছেলেরা তাদের সেরা ফুটবল খেলবে।’
রিয়াল মাদ্রিদ কোচ কার্লো অ্যানচেলত্তি জয় পেলে কোচিং ক্যারিয়ারে ৫ম ইউসিএল শিরোপা জিতবেন। অন্যদিকে এডিন টারজিকের হবে প্রথম।