গুণী নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের স্বপ্নের সিনেমা কাজলরেখা

প্রকাশকালঃ ২৮ মার্চ ২০২৪ ১০:৫০ পূর্বাহ্ণ ২৭৮ বার পঠিত
গুণী নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের স্বপ্নের সিনেমা কাজলরেখা

এক যুগ ধরে গল্পটি পুষে রেখেছিলেন গুণী নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। পরিকল্পনার পর বদলেছেন অনেক কিছুই। তবে শেষ অবধি শুটিং করতে পেরেছেন তাঁর প্রিয় সিনেমা ‘কাজলরেখা’র। ময়মনসিংহ গীতিকা থেকে নেওয়া ৪০০ বছর আগের গল্পটি নিয়ে নির্মিত ‘কাজলরেখা’ সিনেমাটি আসছে ঈদে।


মুক্তি উপলক্ষে চলছে জোর প্রচারণা। যেটার অংশ হিসেবে গতকাল মঙ্গলবার (২৬ মার্চ) স্বাধীনতা দিবসে প্রকাশ করা হয়েছে ছবির ট্রেলার। ২ মিনিট ২৪ সেকেন্ডের এই ট্রেলারে উঠে এসেছে অনেক কিছুই। পাওয়া গেছে গল্পের এক ঝলক।

 

বলে রাখা ভালো, ‘কাজলরেখা’র প্রেক্ষাপট প্রায় ৪০০ বছরের পুরনো ঐতিহ্যবাহী ময়মনসিংহ গীতিকা। এখানে প্রাচীন বাংলার রূপ-বৈচিত্র্য, রহস্য ও সাংস্কৃতির মেলবন্ধন ঘটেছে। সেগুলো যথাসাধ্য তুলে আনার চেষ্টা করেছেন নির্মাতা। অভিনয়শিল্পীদের পোশাক-পরিচ্ছদ থেকে সেট ডিজাইন, সব কিছুতেই সাবেকি ও দৃষ্টিনন্দন আঁচ দেখা গেছে। এ ছাড়া সংলাপেও রয়েছে আঞ্চলিকতার ছোঁয়া।


ট্রেলার নিয়ে এরই মধ্যে অনেকেই আলোচনা করছেন। পুরনো গল্পের নতুন রসায়ন দর্শক উপভোগ করবেন বলে ইঙ্গিত দিয়েছেন নির্মাতা। সরকারি অনুদানে নির্মিত এই সিনেমা নিয়ে উচ্ছ্বসিত তারকারাও। তবে ‘কাজলরেখা’র নাম ভূমিকায় কে, সেই রহস্য এখনো অধরা।


এ ছাড়া কঙ্কন দাসী নামে আরেকটি চরিত্র রয়েছে, যে ভূমিকায় তিন অভিনেত্রীকে দেখা গেছে! তাঁরা হলেন রাফিয়াত রশিদ মিথিলা, সাদিয়া আয়মান ও মন্দিরা চক্রবর্তী। এর মধ্যে আসল কঙ্কন দাসী কে, সেটা জানা যাবে সিনেমায়। এ ছাড়াও ছবিতে আছেন শরিফুল রাজ, খায়রুল বাসার, গাউসুল আলম শাওন, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম প্রমুখ। সরকারি অনুদান পাওয়া ছবিটি নির্মিত হয়েছে বাঙাল ফিল্মসের ব্যানারে।