কোন আক্ষেপ নেই ‘বাজবল’ নিয়ে ম্যাককালামের

প্রকাশকালঃ ২২ জুন ২০২৩ ০৬:১২ অপরাহ্ণ ২১৮ বার পঠিত
কোন আক্ষেপ নেই ‘বাজবল’ নিয়ে ম্যাককালামের

টেস্ট ক্রিকেটের বহুল আলোচিত ‘বাজবল’ মুখ থুবড়ে পড়েছে অস্ট্রেলিয়ার কাছে। অনেকেই প্রশ্ন তুলছেন ইংলিশ টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালামের সৃষ্ট এই খেলার ধরন নিয়ে। কিন্তু ম্যাককালাম এসব নিয়ে চিন্তিত নন। এজবাস্টন টেস্টে হেরে গেলেও তাদের কৌশলের যথার্থতা প্রমাণ হয়েছে বলেই মনে করেন ইংল্যান্ড কোচ। সেইসঙ্গে তিনি শিষ্যদের নিয়ে গর্বিতও বটে।

ইংল্যান্ড টেস্ট কোচ ম্যাককালাম বলেছেন, ‘ছেলেদের নিয়ে আমি গর্বিত। কখনও কখনও কিছু ব্যাপার আমাদের পক্ষে আসেনি, তবে খেলাটির ধরনই এমন। আমি এবং অধিনায়ক বিশ্বাস করি, এভাবে খেললেই আমাদের সবচেয়ে সেরা সুযোগ আসবে।


পাঁচদিন ধরে যারা টেস্ট ম্যাচটি দেখেছেন, তাদের মধ্যে খুব বেশি লোক আমাদের খেলার ধরন নিয়ে ভিন্নমত পোষণ করলে আমি অবাকই হব। সবাই বিনোদন পেয়েছে। সবসময় জেতা সম্ভব নয়।  আমরা আবার ঘুরে দাঁড়াব।  ছেলেরা যেভাবে খেলেছে, তাতে আমি সত্যিই গর্বিত।’


ম্যাচের জয়-পরাজয়ের চেয়েও দর্শকদের বিনোদন দিতে পেরে খুশি ম্যাককালাম, ‘অবশ্যই ম্যাচ জিততে পারলে আমাদের ভালো লাগত… কখনও কখনও খেলার ধরনই এমন… তবে আমার মনে হয়, যেভাবে আমরা খেলেছি, এতে আমাদের কৌশলের যথার্থতাই ফুটে উঠেছে। আমরা একটু সৌভাগ্যের ছোঁয়া পেলে ম্যাচের ফল অন্যরকমও হতে পারত। অসাধারণ একটি টেস্ট ম্যাচ ছিল। ভিন্ন কৌশলের দুই দলের দারুণ লড়াই ছিল।

তবে হেভিওয়েট বক্সিং ম্যাচের মতোই, সবার একই কৌশলে খেলা জরুরি নয়। চমৎকার একটি টেস্ট ম্যাচ ছিল এটি এবং আমি নিশ্চিত, বিশ্বজুড়ে যারা খেলাটি দেখেছে এবং এজবাস্টনে যারা ছিল, আমরাসহ সবাই দারুণ উপভোগ করেছি।’