টুয়েলভথ ফেইল’ দর্শক হৃদয় জয় করলেও অস্কারে থেকে ছিটকে গেল

প্রকাশকালঃ ২৫ জানুয়ারি ২০২৪ ০১:২৮ অপরাহ্ণ ১৫৯ বার পঠিত
টুয়েলভথ ফেইল’ দর্শক হৃদয় জয় করলেও অস্কারে থেকে ছিটকে গেল

গত বছর অস্কারের মঞ্চে ভারতের মুখ উজ্জ্বল করেছিল দক্ষিণী সিনেমা নির্মাতা আর আর রাজামৌলি। ‘নাটু নাটু’র মাধ্যমে ভারতে এনেছিলেন সেরা মৌলিক গানের অস্কার। তবে এ বছর দুঃখের বিষয় ভারতীয়দের জন্য। ৯৬তম অস্কারে মনোনয় পায়নি ভারতের কোনো চলচ্চিত্র।

দর্শক ও সমালোচক হৃদয় জয় করলেও বিধু বিনোদ চোপড়ার ‘টুয়েলভথ ফেইল’ এবং টভিনো থমাস অভিনীত গ্রিপিং সারভাইভাল ড্রামা ‘২০১৮’, দুটি চলচ্চিত্রই অস্কারের চূড়ান্ত মনোনয়ন থেকে বাদ পড়েছে।

ভারতীয় সিনেমাপ্রেমীরা ‘টুয়েলভথ ফেইল’ অস্কারে মনোনয়ন না পেলে কেন হতাশ? এর কারণ হলো, এই ছবিটি ভারতীয় সিনেমার জন্য একটি মাইলফলক। এটি হলিউডের ধারে কাছে আসা প্রথম ভারতীয় ছবি। ছবিটিতে বিক্রান্ত ম্যাসির অভিনয় প্রশংসিত হয়েছে। ছবিটির গল্পও বেশ আকর্ষণীয়।

‘টুয়েলভথ ফেইল’ একটি থ্রিলার ছবি। এটি নিয়ে কাজ করতে গিয়ে বিধু বিনোদ চোপড়াকে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। ছবিটি নির্মাণের জন্য তিনি হলিউডের বিভিন্ন স্টুডিওর সাথে যোগাযোগ করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি নিজের টাকা দিয়ে ছবিটি নির্মাণ করেন।

‘টুয়েলভথ ফেইল’ শুধুমাত্র ভারতীয় সিনেমার জন্য নয়, বিশ্ব সিনেমার জন্যও একটি গুরুত্বপূর্ণ ছবি। এই ছবিটি বিশ্ববাসীকে ভারতীয় সিনেমার প্রতি আকৃষ্ট করবে বলে আশা করা যায়।

অবশ্য, ‘টুয়েলভথ ফেইল’ অস্কারে মনোনয়ন না পেলেও এটি ভারতীয় সিনেমার জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। এই ছবিটি ভারতীয় সিনেমাকে বিশ্বের দরবারে তুলে ধরতে সাহায্য করবে।