লক্ষ্মীপুরে বন্যার কারণে সাপের আক্রমণ বৃদ্ধি

প্রকাশকালঃ ৩১ আগu ২০২৪ ০৭:০৮ অপরাহ্ণ ৩৯৯ বার পঠিত
লক্ষ্মীপুরে বন্যার কারণে সাপের আক্রমণ বৃদ্ধি

ঢাকা প্রেস
লক্ষ্মীপুর প্রতিনিধি:-


লক্ষ্মীপুর জেলায় ভয়াবহ বন্যার কারণে বিষাক্ত সাপের আক্রমণ বেড়েছে। গত ১০ দিনে জেলার বিভিন্ন এলাকায় ১১২ জনকে সাপে কামড় দিয়েছে। এর মধ্যে সদর হাসপাতালে ৮০ জন রোগী চিকিৎসা নিচ্ছেন।

 

শনিবার (৩১ আগস্ট) জেলা সিভিল সার্জন (সিএস) আহাম্মদ কবীর এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বন্যার পানিতে নিমজ্জিত হওয়ায় সাপগুলো তাদের আবাসস্থল থেকে বের হয়ে আসছে এবং মানুষের বসতি এলাকায় ছড়িয়ে পড়ছে।
 

লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলায় বন্যার কারণে বিস্তীর্ণ এলাকা পানিবন্দি হয়েছে। এতে স্থানীয় বাসিন্দাদের পানি দিয়ে চলাচল করতে হয় এবং অনেকেই পানিতে তলিয়ে থাকা বাড়িতে আশ্রয় নিচ্ছেন। ফলে সাপের কামড়ের ঘটনা বেড়েছে।
 

জেলা সিভিল সার্জন আরও জানান, সাপ কামড়ে আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পর্যাপ্ত ভেনম (বিষনাশক) ইনজেকশন রয়েছে। এখন পর্যন্ত আক্রান্ত সকলেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে কিছু ক্ষেত্রে রোগীদের ২৪ ঘন্টা পর্যবেক্ষণে রাখা হচ্ছে।
 

বন্যার কারণে সৃষ্ট এই পরিস্থিতিতে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ যৌথভাবে কাজ করছে। তারা সাপ কামড়ের ঘটনা প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি করার পাশাপাশি আক্রান্তদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করছে।