বর্তমান শিক্ষাব্যবস্থায় ইসলামী মূল্যবোধের অভাব: সুপ্রিম কোর্টের বিচারপতি মো. শহীদুল ইসলাম

প্রকাশকালঃ ১৩ সেপ্টেম্বর ২০২৪ ০১:৩৯ অপরাহ্ণ ১২৫৪ বার পঠিত
বর্তমান শিক্ষাব্যবস্থায় ইসলামী মূল্যবোধের অভাব: সুপ্রিম কোর্টের বিচারপতি মো. শহীদুল ইসলাম

ঢাকা প্রেস নিউজ


বাংলাদেশের বর্তমান শিক্ষাব্যবস্থায় ইসলামী মূল্যবোধের অভাব নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সুপ্রিম কোর্টের বিচারপতি মো. শহীদুল ইসলাম। তিনি বলেছেন, "ইসলামী শিক্ষা ছাড়া যতই শিক্ষা গ্রহণ করা হোক না কেন, প্রকৃত মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলা যাবে না।"

 

বাংলাদেশ ইসলামি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মান্নানের মতে, বর্তমান শিক্ষাব্যবস্থা সমাজের পদে পদে অসারতা প্রমাণ করেছে। তিনি আরও যোগ করেছেন যে, শিক্ষাব্যবস্থাকে কার্যকর করতে হলে বৃহত্তর জনগোষ্ঠীর বিশ্বাস ও ঐতিহ্যের আলোকে ঢেলে সাজাতে হবে। বিশ্বনবী (সা.) প্রবর্তিত শিক্ষাব্যবস্থাকে তিনি সর্বাঙ্গীন কল্যাণকর হিসেবে অভিহিত করেছেন।
 

বিশেষজ্ঞরা মনে করেন, বর্তমান শিক্ষাব্যবস্থায় কুরআন ও হাদিসের শিক্ষা যোগ করার মাধ্যমে জাগতিক ও পরকালীন জীবনের জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জন করা সম্ভব। বিশ্বনবী (সা.) প্রবর্তিত শিক্ষাব্যবস্থা ছিল একই সাথে ব্যাবহারিক ও আধ্যাত্মিক। এটি শুধুমাত্র জ্ঞান আহরণের মাধ্যম ছিল না, বরং চরিত্র গঠন এবং সমাজের কল্যাণে কাজ করার জন্যও প্রেরণা দিত।

 

বর্তমান শিক্ষাব্যবস্থায় ইসলামী মূল্যবোধ সংযোজনের প্রয়োজনীয়তা অত্যন্ত জরুরি। এটি শুধুমাত্র ধর্মীয় দৃষ্টিকোণ থেকেই গুরুত্বপূর্ণ নয়, বরং একজন সম্পূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠার জন্যও এটি অপরিহার্য। শিক্ষা ব্যবস্থাকে এমনভাবে গড়ে তুলতে হবে যাতে তা দেশ, জাতি ও উম্মাহর স্বার্থে কাজ করে।