জাপানের ৪০ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন একা-একাকীত্বে

প্রকাশকালঃ ০১ সেপ্টেম্বর ২০২৪ ০১:৫৪ অপরাহ্ণ ৪৭৪ বার পঠিত
জাপানের ৪০ হাজার মানুষ মৃত্যুবরণ করেছেন একা-একাকীত্বে

বাড়ির ভেতর মরে পড়ে আছেন কেউ জানেনও না; পঁচা-গলা মরদেহ থেকে দুর্গন্ধ বের হওয়ার পর জানা গেল তিনি মারা গেছেন এমন তথ্য প্রায় শোনা যায় এশিয়ার অন্যতম উন্নত দেশ জাপানে। সেখানে অনেকেরই নিজের বাড়িতে একা একা মৃত্যু হয়। জীবনের শেষ সময়টায় একজনকেও পাশে পান না তারা।

 

জাপানের পুলিশ জানিয়েছে, শুধুমাত্র এ বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ৪০ হাজার মানুষ একা-একাকীত্বে মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে ৪ হাজার জনের মরদেহ উদ্ধার করা হয়েছে মৃত্যুর এক মাসেরও বেশি সময় পর। আর ১৩০ জনের মরদেহের সন্ধান মিলেছে মৃত্যুর এক বছরেরও বেশি সময় পর। 


জাতিসংঘের তথ্য অনুযায়ী, বর্তমানে জাপানে সবচেয়ে বেশি বয়স্ক মানুষ বসবাস করেন। দেশটির পুলিশ বলেছে, চলতি বছরের প্রথম ছয় মাসে বাড়িতে একা থাকা ৩৭ হাজার ২২৭ জনকে মৃত অবস্থায় বাড়ির ভেতর পাওয়া গেছে। এর মধ্যে ৭০ শতাংশের বয়সই ৬৫ বছর বা তারও বেশি। এই ৩৭ হাজার ২২৭ জনের মধ্যে ৪০ শতাংশেরই মরদেহ মৃত্যুর একদিন পর উদ্ধার করা সম্ভব হয়েছে। কিন্তু ৩ হাজার ৯৩৯ জনের মরদেহ পাওয়া গেছে এক মাস পর। আর ১৩০ জনের মরদেহ মিলেছে মৃত্যুর এক বছরের বেশি সময় পর। 

 

জাপানের জাতীয় জনসংখ্যা এবং সামাজিক নিরাপত্তা গবেষণা ইনস্টিটিউট এ বছরের শুরুতে এক প্রতিবেদনে জানায়, ২০৫০ সালে জাপানে একা একা বাড়িতে থাকা মানুষের সংখ্যা ১ কোটি পার হয়ে যেতে পারে। মূলত জাপানে জন্মহার কমে যাওয়ায় বয়স্ক মানুষের সংখ্যা বেড়েছে। দেশটির অনেক মানুষই বিয়ে করেন না। ফলে শেষ বয়সে এসে তাদের দেখার মতো আর কেউ থাকেন না।