ঢাকা–২ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার বিধি লঙ্ঘন

প্রকাশকালঃ ০৪ জানুয়ারি ২০২৪ ০৩:৫০ অপরাহ্ণ ১৯০ বার পঠিত
ঢাকা–২ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার বিধি লঙ্ঘন

ঢাকা–২ আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার অংশ হিসেবে বিভিন্ন দলের প্রার্থী ও সমর্থকরা দেয়ালে রঙিন পোস্টার ও ব্যানার লাগাচ্ছেন। তবে এই প্রচারণায় অনেক ক্ষেত্রেই নির্বাচন কমিশনের নিয়ম লঙ্ঘন করা হচ্ছে।

দেয়ালে রঙিন পোস্টার

ঢাকা–২ আসনের বিভিন্ন এলাকায় প্রার্থীদের দেয়ালে রঙিন পোস্টার লাগানো হচ্ছে। এই পোস্টারগুলোতে প্রার্থীদের ছবি, নাম ও প্রতীক ছাড়াও বিভিন্ন স্লোগান ও বক্তব্য লেখা থাকে।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, দেয়ালে পোস্টার লাগানোর জন্য অবশ্যই পোস্টার বোর্ড ব্যবহার করতে হবে। তবে ঢাকা–২ আসনে অনেক ক্ষেত্রেই দেখা গেছে, প্রার্থীরা পোস্টার বোর্ড ব্যবহার না করে সরাসরি দেয়ালে পোস্টার লাগাচ্ছেন। এতে দেয়ালের ক্ষতি হচ্ছে।

ব্যানারেও বিধি লঙ্ঘন

ঢাকা–২ আসনের বিভিন্ন এলাকায় প্রার্থীদের ব্যানারও লাগানো হচ্ছে। এই ব্যানারগুলোতেও প্রার্থীদের ছবি, নাম ও প্রতীক ছাড়াও বিভিন্ন স্লোগান ও বক্তব্য লেখা থাকে।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী, ব্যানারের আকার ৬ ফুট বাই ৪ ফুটের বেশি হতে পারবে না। তবে ঢাকা–২ আসনে অনেক ক্ষেত্রেই দেখা গেছে, প্রার্থীরা এই নির্দেশনা অমান্য করে বড় আকারের ব্যানার লাগাচ্ছেন। এতে সৌন্দর্য্য নষ্ট হচ্ছে।

নিয়ম লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান

ঢাকা–২ আসনে নির্বাচনী প্রচারণার সময় নির্বাচন কমিশনের নিয়ম লঙ্ঘনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন এলাকাবাসী। তারা নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন, এই বিষয়ে জোরালো ব্যবস্থা নিতে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, নির্বাচনী প্রচারণার সময় নিয়ম লঙ্ঘনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তারা আরও বলেন, নিয়ম লঙ্ঘনকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।