মারা গেছেন গায়িকা অ্যাস্ট্রুড গিলবার্তো

প্রকাশকালঃ ০৭ জুন ২০২৩ ০৩:৩৭ অপরাহ্ণ ১০৯ বার পঠিত
মারা গেছেন গায়িকা অ্যাস্ট্রুড গিলবার্তো

লে গেলেন ব্রাজিলের জনপ্রিয় গায়িকা অ্যাস্ট্রুড গিলবার্তো। মৃত্যুকালে গায়িকার বয়স হয়েছিল ৮৩ বছর। ১৯৬০-এর দশকে ‘দ্য গার্ল ফ্রম ইপানেমা’-এর মাধ্যমে বিশ্বব্যাপী আলোড়ন তোলেন এই গায়িকা। তার নাতনি সোফিয়া গিলবার্তো সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতিতে বলেছেন, “আমি দুঃখজনক খবর নিয়ে এসেছি যে আমার দাদি আজ চলে গেছেন এবং আমার দাদা জোয়াও গিলবার্তোর পাশে শান্তিতে থাকবেন।”

গায়িকা ১৯৪০ সালে ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য বাহিয়ার রাজধানী সালভাদরে জন্মগ্রহণ করেছিলেন। অ্যাস্ট্রুড গিলবার্তো তার ক্যারিয়ারে ১৯টি অ্যালবাম রেকর্ড করেছেন। তার প্রথম একক অ্যালবাম ছিল ‘দ্য অ্যাস্ট্রুড গিলবার্তো অ্যালবাম’, যা ১৯৬৫ সালে প্রকাশিত হয়েছিল এবং এতে ব্রাজিলিয়ান সঙ্গীতজ্ঞ আন্তোনিও কার্লোস জোবিমও ছিলেন যিনি কবি ভিনিসিয়াস ডি মোরেসের সাথে ‘দ্য গার্ল ফ্রম ইপানেমা’ লিখেছিলেন। গিলবার্তো ১৯৭০-এর দশকে পর্তুগিজ, ইংরেজি, স্প্যানিশ, ইতালীয়, ফরাসি, জার্মান এবং জাপানি ভাষায় তার নিজস্ব লেখা গান রেকর্ড করেছিলেন।


সঙ্গীত জীবনের শুরুতে তিনি টম জোবিম এবং ভিনিসিয়াস ডি মোরেসের গান  ‘দ্য গার্ল ফ্রম ইপানেমা’-এর ইংরেজি ভার্সন গেয়ে বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করেন। আমেরিকান স্যাক্সোফোনিস্ট স্ট্যানের সাথে ইংরেজি ভার্সনটি গেয়ে বিশ্বব্যাপী স্ম্যাশে পরিণত হয়েছিলেন তিনি। এই সংস্করণটির জন্য প্রথম ব্রাজিলিয়ান হিসেবে গ্র্যামির জন্য মনোনীত হন গিলবার্তো এবং বছরের সেরা গান হিসেবে গ্র্যামী জয় করেন। ১৯৬৪ সালের অক্টোবরে নিউ ইয়র্কের কার্নেগি হলে তিন বন্ধুর কনসার্টের লাইভ অ্যালবাম সহ সর্বকালের সেরা কিছু রেকর্ডিং তৈরি করেছিলেন গিলবার্তো।


আমেরিকান গিটারিস্ট স্টিভ ভ্যান জান্ডট শ্রদ্ধা জানিয়ে একটি টুইট বার্তায় বলেছেন যে গিলবার্তোর সুন্দর, প্রাকৃতিক কণ্ঠ, প্রতিভা এবং অপরিকল্পিত ক্যারিয়ার সাদে থেকে লানা ডেল রে পর্যন্ত অন্যান্য সঙ্গীত শিল্পীদের প্রভাবিত করেছে।

ব্যক্তি জীবনে ‘বোসা নোভা’ ঘরানার অগ্রদূত জোয়াও গিলবার্তোকে বিয়ে করেছিলেন তিনি। দম্পতির এক সন্তান রয়েছে যার নাম জোয়াও মার্সেলো গিলবার্তো।