তেল ব্যবহারে যত ভুল

প্রকাশকালঃ ২১ মে ২০২৩ ১১:৫০ পূর্বাহ্ণ ৮২ বার পঠিত
তেল ব্যবহারে যত ভুল

চুলে তেল দিলে চুলের স্বাস্থ্য ভালো থাকে। একথায় কোনো দ্বিধা থাকার কথা না। কিন্তু চুলে তেল দেওয়ার ক্ষেত্রে অনেকেই কিছু ভুল করে থাকেন। এসব ভুল করায় আপনার চুলের স্বাস্থ্য আরও খারাপের দিকে এগোয়। তখন শুরু হয় নানা প্রশ্ন। কিন্তু চুলে তেল দেওয়ার সময় কিছু ভুল এড়িয়ে চলাই ভালো। 


তেল চুপচুপে মাথা নয়
অনেকে মাথায় অতিরিক্ত তেল দিয়ে ফেলেন। বেশি তেল দেওয়া কখনই চুলের জন্য ভালো নয়। মাথায় বেশি তেল পড়লে চুল ঝরে পড়া এবং খুশকির সমস্যা বাড়ে। তাই তেল পরিমিত পরিমাণে ব্যবহার করুন। 


কি ধরনের তেল মাখছেন?
মাথায় কি ধরনের তেল মাখছেন সেটিও কম গুরুত্বপূর্ণ নয়। কারণ আপনার মাথার ত্বকের ধরন অনুযায়ী তেল বাছাই করতে হবে। সচারচর নারকেল তেলই সবচেয়ে ভালো। তবে আপনি নিয়ম মেনে অলিভ অয়েলও ব্যবহার করতে পারেন। 


ঘন ঘন চুলে তেল দিতে নেই
সবার মাথার ত্বকের ধরন এক না। যাদের তৈলাক্ত ত্বক তাদের ঘন ঘন তেল দেওয়ার দরকার নেই। আর যাদের মাথার ত্বক শুষ্ক তারা নিয়মিত তেল ব্যবহারে সুফল পাবেন। 

 


চুলে বেশি ম্যাসাজ করতে নেই
তেল দেওয়ার সময় মাথায় বেশিক্ষণ ম্যাসাজ করলে চুলের ক্ষতি হয়। গোড়া ভেঙে গিয়ে চুল ঝরে পড়ার মতো সমস্যা হয়। সেক্ষেত্রে চুলে তেল দিন সঠিক পদ্ধতিতে। চিরুনি ব্যবহার করুন বা কারো সাহায্য নিন। 

শ্যাম্পু করার ক্ষেত্রে
তেল দেওয়ার পর মাথা ধুয়ে নেওয়ার ক্ষেত্রেও সঠিক পদ্ধতি অনুসরণ করা জরুরি। কোমল ও কম ক্ষতিকর রাসায়নিকযুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। মাথা ধোয়ার পর শুকিয়ে এলে সিরাম দিতে পারেন। সবসময় চেষ্টা করবেন তেল যেন পুরোপুরি ধুয়ে ফেলা যায়। নাহলে অনেক সময় গরমে মাথা থেকে দুর্গন্ধ আসতে পারে।