চালক অসুস্থ, বাস থামিয়ে সহপাঠীদের বাঁচালো ১৩ বছরের ছাত্র

প্রকাশকালঃ ৩০ এপ্রিল ২০২৩ ১০:৫৫ পূর্বাহ্ণ ৯৫৬৫ বার পঠিত
চালক অসুস্থ, বাস থামিয়ে সহপাঠীদের বাঁচালো ১৩ বছরের ছাত্র

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের কার্টার মিডল স্কুলের ৬৬ শিক্ষার্থী ক্লাস শেষে স্কুলবাসে বাড়ি ফিরছিল। বাস চালাতে চালাতে চালক অসুস্থ হয়ে পড়লে ১৩ বছর বয়সী এক শিক্ষার্থীর উপস্থিত বুদ্ধিতে বড় ধরনের দুর্ঘটনা থেকে বেঁচে যায় শিক্ষার্থীরা। ওই শিক্ষার্থীর নাম ডিলন রিভস। ইতিমধ্যে ওই ঘটনার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। খবর বিবিসি। 

প্রতিবেদনে বলা হয়, মিশিগানের ওয়ারেন শহরে স্কুলটির অবস্থান। গত বুধবার স্কুল থেকে ৬৬ শিক্ষার্থীকে নিয়ে বাসটি যাত্রা করে। বাসের সিসিটিভি ক্যামেরায় ধারণ করা ভিডিওতে দেখা গেছে, বাস চালানোর সময় চালক হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তিনি তার আসনে স্থির থাকতে পারছিলেন না। এরপর ওই বাসচালক ভালো বোধ করছেন না জানিয়ে স্কুলের কর্মকর্তাদের কাছে রেডিও বার্তা পাঠান। এর মধ্যে তিনি আরও অসুস্থ হয়ে আসনের মধ্যে হেলে পড়েন। বাসটি সড়কে এলোমেলোভাবে চলছে দেখে বাসে থাকা শিক্ষার্থীরা আতঙ্কে চিৎকার করতে থাকে।


চালক থেকে পাঁচ সারি পেছনের আসনে বসে ছিল শিক্ষার্থী ডিলন রিভস। সে তখন সামনে এসে ব্রেক চেপে বাসটি থামিয়ে দেয়। বাসটিকে থামানোর পর ডিলন চিৎকার করে অন্যদের জরুরি সেবা বিভাগকে ৯১১-এ ফোন দিতে বলে।

ওই বাসচালকের অসুস্থতার কারণ এখনো জানা যায়নি। গাড়ি চালানোর সময় অতীতে এমন পরিস্থিতিতে তাকে পড়তে হয়নি।


ডেট্রয়েট থেকে প্রায় ৩০ মিনিট দূরত্বে ওয়ারেন শহরের অবস্থান। এ ঘটনার পর ওয়ারেন শহরের বাসিন্দারা ডিলনকে বীর হিসেবে আখ্যা দিয়েছেন।

ওয়ারেনের কাউন্সিল সদস্য জোনাথন লাফেরটি এক ফেসবুক পোস্টে লিখেছেন, 'তোমার এ বীরত্বপূর্ণ কর্মকাণ্ড নিয়ে আমরা গর্বিত।’


ঘটনার পর পুলিশ কর্মকর্তারা ডিলনের মা-বাবাকে ফোন দেন। ছেলে খারাপ কোনো কাজ করেছে ভেবে বিরক্তির সুরে তার বাবা পুলিশকে বলে ওঠেন, 'কী ঘটিয়েছে সে?’
তখন পুলিশ কর্মকর্তা ডিলনের বাবাকে বলেন, 'না, আপনার ছেলে একজন বীর।'