স্ক্রিন টাইম ছাড়াও চোখের জন্য আরও কিছু ক্ষতিকর অভ্যাস

প্রকাশকালঃ ০২ জুন ২০২৪ ১১:৫১ পূর্বাহ্ণ ৬১৬ বার পঠিত
স্ক্রিন টাইম ছাড়াও চোখের জন্য আরও কিছু ক্ষতিকর অভ্যাস

আজকাল অফিস আদালত থেকে শুরু করে পড়াশোনা সব কিছুই অনলাইন নির্ভর। তাই দিনের দীর্ঘ সময় কাটে স্ক্রিনে তাকিয়ে। এতে চোখের আরামের তো ব্যাঘাত ঘটেই সেইসঙ্গে চোখের নানা অসুখবিসুখের অনুষঙ্গ তৈরি হয়। চোখ জ্বালা করা, চোখ থেকে অনবরত পানি পড়া, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মতো নানা সমস্যা দেখা দেয়।

 

তবে চোখের সমস্যার জন্য কিন্তু শুধু স্ক্রিনটাইমকে দোষী করলে চলবে না আরও কিছু কাজ আমরা মনের অজান্তে করে ফেলি যা চোখের জন্য ক্ষতিকর। মুখ ধোয়ার জন্য অনেকেই গরম পানি ব্যবহার করে থাকেন। অনেকেই ভাবেন গরম পানি ব্যবহারে জীবাণুমুক্ত থাকা সম্ভব। কিন্তু চোখের চিকিৎসকদের মতে, এই অভ্যাস চোখের ক্ষতি করে।

 

সাধারণ তাপমাত্রায় রাখা পানি দিয়ে চোখ ধুয়ে নেওয়া ভালো। যখন তখন চোখে হাত দেওয়ার অভ্যাস রয়েছে অনেকের। চোখে একটু অস্বস্তি হলেই আমরা হাত দিয়ে চোখ রগড়ে ফেলি। এক্ষেত্রে হাত যদি অপরিষ্কার থাকে তাহলে চোখ সংক্রমিত হতে পারে। তাই চোখে কোনও অস্বস্তি হলেও চট করে চোখে হাত দেওয়া যাবে না।

 

সাজগোজে যত করে চোখের কারুকাজ যেন অন্য মাত্রা এনে দেয়। এতে প্রয়োজন হয় নানা প্রসাধনী। চোখে আঠা ব্যবহার আইল্যাশ পরা বা নানারকম ভারী প্রসাধনীর ছোঁয়ায় হতে পারে চোখের নানা অনুষঙ্গ। চিকিৎসকদের মতে, এসব প্রসাধনী ব্যবহার করলেও তা বেশিক্ষণ চোখে রাখা ঠিক নয়। চোখ থেকে যেন ভালোভাবে মেকআপ তোলা হয় সেদিকে খেয়াল রাখুন।