চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইউনিট:

প্রকাশকালঃ ০৬ জুলাই ২০২৪ ০২:০৩ অপরাহ্ণ ৪৫৪ বার পঠিত
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইউনিট:

ঢাকা প্রেস নিউজ


চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ১৫০ শয্যার একটি বিশেষায়িত বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট নির্মাণ করা হচ্ছে। এটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প। নির্মাণকাজ শুরু হবে সেপ্টেম্বর ২০২৪ সালে এবং দুই বছরের মধ্যে সমাপ্ত হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

 

প্রকল্পের মোট ব্যয় ২৮৫ কোটি টাকা। চীন সরকার ১৮০ কোটি টাকা অনুদান হিসেবে প্রদান করবে। বাকি ১০৫ কোটি টাকা বাংলাদেশ সরকার বহন করবে।

 

এই ইউনিটে শিশুদের জন্য ৫টিসহ মোট ২০টি বার্ন আইসিইউ বেড, ২৫টি এইচডিইউ বেড এবং ৩টি অত্যাধুনিক অপারেশন থিয়েটার থাকবে। রোগীদের সুবিধার্থে তিনটি রাস্তা নির্মাণ করা হবে।
 

ছয়তলা ভবনের এই ইউনিটে নিম্নলিখিত সুযোগ-সুবিধা থাকবে:প্রথম তলা: ইমার্জেন্সি ওয়ার্ড ও ওপিডি, দ্বিতীয় তলা: অপারেশন থিয়েটার (ওটি), নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), তৃতীয় তলা: হাইডিপেন্সি ইউনিট (এইচডিইউ), চতুর্থ ও পঞ্চম তলা: সাধারণ ওয়ার্ড, ষষ্ঠ তলা: ওয়ার্ড ও অফিস।
এই ইউনিট স্থাপনের ফলে দগ্ধ রোগীদের উন্নত চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব হবে। বিশেষ করে, শিশুদের জন্য আধুনিক চিকিৎসা সুবিধা নিশ্চিত হবে। এটি দক্ষিণ-পূর্ব বাংলাদেশের মানুষের জন্য একটি বড় সুবিধা হবে।