রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু আজ

প্রকাশকালঃ ০৬ মার্চ ২০২৪ ১২:৩৮ অপরাহ্ণ ১২৬ বার পঠিত
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ বুধবার (৬ মার্চ) সকাল ৯টায় প্রথম শিফটের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের পরীক্ষা।


এবার ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৭৪ হাজার ৭৮৫ জন। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪০ জন শিক্ষার্থী। চারটি অনুষদ ও একটি ইনস্টিটিউট নিয়ে ‘এ’ ইউনিট। অনুষদগুলো- কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা। এছাড়া শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটও ‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত।  


চার শিফটের এই ভর্তি পরীক্ষার প্রথম শিফট সকাল ৯টায় শুরু হয়ে শেষ হবে সকাল ১০টায়। এরপর দ্বিতীয় শিফটের পরীক্ষা সকাল ১১টা থেকে শুরু হবে, শেষ হবে দুপুর ১২টায়। তৃতীয় শিফটের পরীক্ষা দুপুর ১টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ২টায় এবং সর্বশেষ চতুর্থ শিফটের পরীক্ষা বিকেল সাড়ে ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল সাড়ে ৪টায়।


এই ইউনিটে তিন বিষয়ে প্রশ্ন থাকবে। সেগুলো, বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান। বাংলা ও ইংরেজি অংশে ৩৫ করে ৭০ নম্বর এবং সাধারণ জ্ঞানে ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হচ্ছে।

 
এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসনসংখ্যা চার হাজার ৪৩৮টি। এ আসনের বিপরীতে মোট এক লাখ ৮৫ হাজার ৬৮০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে।


পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, আমরা সতর্ক অবস্থানে আছি। এখন অবধি পরিস্থিতি স্বাভাবিক। ভর্তি পরীক্ষায় জালিয়াতি চক্রসহ যেকোনো অঘটন রোধ করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। পুলিশ, গোয়েন্দা, বিএনসিসি, রোভার স্কাউটসহ অন্য বাহিনীর সদস্যরাও নিরাপত্তার দায়িত্ব পালন করছেন।


আগামীকাল বৃহস্পতিবার (৭ মার্চ) ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে ভর্তি পরীক্ষা।