জাপানের ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়ে

প্রকাশকালঃ ১০ জানুয়ারি ২০২৪ ০৬:৩৮ অপরাহ্ণ ১৫৪ বার পঠিত
জাপানের ভূমিকম্পে নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়ে

তুন বছরের প্রথম দিন জাপানে আঘাত হানা ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পের ৯ দিন পর বুধবার মধ্য জাপানের ইশিকাওয়া এলাকায় মৃতের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। এর মধ্যে ৬৮ জনের পরিচয় এখনো পাওয়া যায়নি।

ইশিকাওয়ার সরকারের তথ্য অনুযায়ী, সুজু শহরে ৯১, ওয়াজিমা শহরে ৮১, আনামিজু শহরে ২০, নানাও শহরে ৫, নোটো শহরে ৩, শিকা শহরে ২ এবং হাকুই শহরে একজনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে।

ক্ষতিগ্রস্ত এলাকায় মঙ্গলবার থেকে অবিরাম বৃষ্টিপাতের সঙ্গে ভূমিধসের আশঙ্কা দেখা দিয়েছে। ইশিকাওয়া কর্তৃপক্ষ ইতোমধ্যে সতর্কতা জারি করেছে।

কানাজাওয়ার আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের উদ্ধৃতি দিয়ে জাপানের বার্তা সংস্থা কিয়োদো জানিয়েছে, পূর্ববর্তী ভূমিকম্প এবং প্রবল বর্ষণ ও গলিত তুষারের প্রভাবের কারণে নোটো অঞ্চলে ভূমি ধ্বসের সম্ভাবনা রয়েছে।

সংক্রামক রোগের ক্রমবর্ধমান ঝুঁকির মধ্যে ২৬ হাজারেরও বেশি মানুষ নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন। প্রায় ৩ হাজার ১০০ মানুষ ক্ষতিগ্রস্থ রাস্তার কারণে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ক্ষয়ক্ষতি

ভূমিকম্পে ইশিকাওয়া এলাকার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রায় ৩৩ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয়েছে।

ভূমিকম্পের পর ইশিকাওয়া এলাকায় ৭ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মেরামতের জন্য সরকার সব ধরনের সহায়তা প্রদান করবে।