পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলিয়ে অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ

প্রকাশকালঃ ১১ জুন ২০২৩ ০৪:২৭ অপরাহ্ণ ১৪০ বার পঠিত
পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলিয়ে অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ

শিয়া কাপ নিয়ে নাটকীয়তা যেন আর শেষ হচ্ছে না। আগামী সেপ্টেম্বরে এই টুর্নামেন্টের শিডিউল করা থাকলেও এখনো চূড়ান্ত হয়নি যে কোথায় হবে এশিয়া কাপ? ভারত আর পাকিস্তানের রেষারেষির কারণে আদৌ এ বছর এই টুর্নামেন্ট হবে কি না সেটাও অনিশ্চিত। এর মাঝেই ক্রিকেট বিষয়ক জনপ্রিয় সাইট ‘ক্রিকইনফো’ দাবি করল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলিয়ে অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ। চলতি সপ্তাহের শেষেই নাকি চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু রাজনৈতিক কারণে সে দেশের মাটিতে গিয়ে খেলবে না ভারতীয় দল। এই নিয়ে দুই বোর্ডের মধ্যে দড়ি টানাটানি চলছেই। পাকিস্তান পাল্টা হুমকিও দিয়েছিল যে ভারত যদি এশিয়া কাপে না খেলে তাহলে পাকিস্তান দলও ভারতের মাটিতে গিয়ে ওয়ানডে বিশ্বকাপ খেলবে না।


এরপর পিসিবির পক্ষ থেকে ‘হাইব্রিড মডেল’ এশিয়া কাপের প্রস্তাব দেওয়া হয়। এতে ভারতের ম্যাচগুলো হবে নিরপেক্ষ কোনো ভেন্যুতে। এ বিষয়ে ভারত এখনো নিজেদের অবস্থান পরিষ্কার করতে পারেনি। একবার শোনা যাচ্ছে, ভারত ‘হাইব্রিড মডেল’ এশিয়া কাপ খেলতে রাজি; আবার শোনা যাচ্ছে তারা রাজি নয়।

এবার ‘ক্রিকইনফো’ দাবি করেছে, পিসিবি প্রস্তাবিত ‘হাইব্রিড মডেল’ এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) অনুমোদন পেতে পারে। এই মডেলে ভারত যদি ফাইনালেও ওঠে, তাহলেও তাদের ম্যাচ হবে শ্রীলঙ্কায়। এই হিসেবে এশিয়া কাপের আয়োজক হয়েও পাকিস্তানে ম্যাচ হতে পারে ৪ বা ৫টি! পাকিস্তান দ্বিতীয় ভেন্যু হিসেবে প্রস্তাব করেছিল সংযুক্ত আরব আমিরাতকে। তবে সেখানে ওই সময় প্রচণ্ড গরম থাকবে বিধায় দলগুলো রাজি হয়নি।