ঢাকার শেয়ারবাজারে লেনদেনে ধীর গতি

প্রকাশকালঃ ০৯ আগu ২০২৩ ০৩:১৪ অপরাহ্ণ ২১৫ বার পঠিত
ঢাকার শেয়ারবাজারে লেনদেনে ধীর গতি

ঢাকার শেয়ারবাজারে গত কয়েক দিন ধরেই লেনদেনে ধীর গতি দেখা যাচ্ছে। তার ধারাবাহিকতায় আজও লেনদেনে ধীর গতি দেখা যাচ্ছে। প্রথম দুই ঘণ্টায় লেনদেন ২০০ কোটি টাকার নিচে। গতকাল ৮৬ দিন পর ঢাকার শেয়ারবাজারের লেনদেন ৪০০ কোটি টাকার নিচে নেমে আসে।

আজ বেশির ভাগ শেয়ারের দাম কমেছে, সে কারণে সূচকও ঋণাত্মক। প্রথম দুই ঘণ্টার লেনদেনের পর লেনদেনের শীর্ষে উঠে এসেছে খাদ্য খাতের কোম্পানি ফু ওয়াং ফুড। আজ নতুন করে লেনদেনের শীর্ষ তালিকায় উঠে এসেছে দেশবন্ধু পলিমার। 

কখনো এটি লেনদেনের শীর্ষস্থানে উঠে আসছে, আবার কখনো দ্বিতীয় স্থানে নেমে যাচ্ছে। অর্থাৎ ফু ওয়াংয়ের সঙ্গে তার প্রতিযোগিতা চলছে। এ ছাড়া আজ খাতভিত্তিক লেনদেনেও কোনো খাত এগিয়ে নেই, একমাত্র পাট ছাড়া।

 

বেশির ভাগ খাতের কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত আছে বা কমছে। কয়েক মাস ধরে বিমা খাত চাঙা থাকলেও আজ এই খাতের কোম্পানিগুলোর শেয়ারের মূল্য সংশোধন হয়েছে, যার প্রভাব সূচকেও পড়েছে।

আজ বেলা ১২টা ২০ মিনিট পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ফু ওয়াং ফুডের শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি ৩১ লাখ টাকার। দ্বিতীয় স্থানে থাকা দেশবন্ধু পলিমারের শেয়ার লেনদেন হয়েছে ১০ কোটি টাকার; তৃতীয় স্থানে থাকা সোনালি পেপারের শেয়ার লেনদেন হয়েছে ৮ কোটি ৩৬ লাখ টাকার।

বেলা ১২টা ২০ মিনিট পর্যন্ত ঢাকার শেয়ারবাজারের তিনটি সূচকই নিম্নমুখী ছিল। ডিএসইএক্স সূচকের পতন হয়েছে ৮ দশমিক ৯ পয়েন্ট; ডিএসইএস সূচকের পতন হয়েছে শূন্য দশমিক ৫ পয়েন্ট আর ডিএস ৩০ সূচকের পতন হয়েছে ৩ দশমিক ৭৭ পয়েন্ট।