সাবেক নির্বাচক নান্নু বিশ্বকাপের দল ঘোষণায় বিলম্বের যে কারণ বলছেন

প্রকাশকালঃ ০৮ মে ২০২৪ ০১:২৭ অপরাহ্ণ ১৬৬ বার পঠিত
সাবেক নির্বাচক নান্নু বিশ্বকাপের দল ঘোষণায় বিলম্বের যে কারণ বলছেন

নিউজিল্যান্ড অভিনব উপায়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করলেও, ভারত ও উগান্ডাও দলও তাদের স্কোয়াড প্রকাশ করেছে। কিন্তু বাংলাদেশ এখনও পিছিয়ে। টাইগারদের বিশ্বকাপ স্কোয়াড কবে ঘোষণা করা হবে তা এখনও অজানা।

সাবেক প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু দেরিতে দল ঘোষণার জন্য ক্রিকেটার সংকটকে দায়ী করেছেন। তিনি বলেছেন, "আমাদের খেলোয়াড় সংখ্যা খুবই কম। সীমিত সংখ্যক খেলোয়াড়ের মধ্যে দল গঠন করতে হয় এবং আঘাতের ঝুঁকিও থাকে। তাই মেডিকেল ডিপার্টমেন্ট থেকে সবার ফিটনেস নিশ্চিত হওয়ার পর দল ঘোষণা করা হয়।"

বিশ্বকাপের আগে জিম্বাবুয়ে ও আমেরিকার বিপক্ষে সিরিজ প্রস্তুতির জন্য উপযুক্ত কিনা তা নিয়ে বিতর্ক রয়েছে। নান্নু মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সময়সূচীর কারণে দীর্ঘ প্রস্তুতি সম্ভব নয়। তিনি বলেছেন, "আফগানিস্তানের মতো দলের অনেক খেলোয়াড় আইপিএল ও অন্যান্য লিগে খেলে। আমাদের কয়জন টি-টোয়েন্টি খেলোয়াড় আছে? টুর্নামেন্ট শুরুর দুই থেকে তিন সপ্তাহ আগে থেকেই প্রস্তুতি শুরু করা উচিত।"

গত কয়েক বছর ধরে প্রিমিয়ার লিগসহ ঘরোয়া ক্যালেন্ডারের সময়সূচি পরিবর্তনের দাবি উঠছে। নান্নু বলেছেন, "সবার সমন্বয়ে ক্যালেন্ডার তৈরি করা হয়। এটা নিয়ে কাজ করা হচ্ছে। আন্তর্জাতিক ম্যাচ বেড়ে যাওয়ায় ঘরোয়া ক্রিকেট সমন্বয় করা কঠিন। জাতীয় দলের খেলোয়াড়দের যদি ৭০-৭৫% অংশগ্রহণ করতে হয়, তাহলে ডোমেস্টিক ক্রিকেটের সূচী পুনর্বিন্যাস করতে হবে।"


বিসিবি ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য আসন্ন বিসিএলে চারদিনের ম্যাচের পাশাপাশি ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।