কোটা আন্দোলন তদন্তে বিদেশি সহায়তা: সরকারের সিদ্ধান্ত

প্রকাশকালঃ ৩০ জুলাই ২০২৪ ০৬:৩৬ অপরাহ্ণ ৫৬৮ বার পঠিত
কোটা আন্দোলন তদন্তে বিদেশি সহায়তা: সরকারের সিদ্ধান্ত

ঢাকা প্রেস নিউজ

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশে যে সহিংসতা সংঘটিত হয়েছিল, তার সুষ্ঠু তদন্তের জন্য সরকার বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করেছে। এই তদন্তকে আরও স্বচ্ছ ও নিরপেক্ষ করার লক্ষ্যে সরকার বিদেশি প্রযুক্তিগত সহায়তা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার জার্মানির রাষ্ট্রদূত আচিম ট্রোস্টারের সাথে সাক্ষাতে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, "আমরা বিচার বিভাগীয় তদন্ত কমিটির জন্য বিদেশি প্রযুক্তিগত সহায়তা নেব, যাতে এটি যথাযথ, মানসম্পন্ন এবং উচ্চ মানসম্পন্ন হয়।"
 

বাংলাদেশ ইতিমধ্যে জাতিসংঘের সাথে এই বিষয়ে যোগাযোগ করেছে এবং জাতিসংঘও এই প্রস্তাবের প্রতি আগ্রহ দেখিয়েছে। জার্মানির রাষ্ট্রদূতও বাংলাদেশের এই উদ্যোগকে সমর্থন করেছেন এবং দেশটির দীর্ঘদিনের বন্ধু হিসেবে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।
 

অন্যান্য বিষয়:

  • তদন্ত কমিটি: হাইকোর্টের বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের নেতৃত্বে গঠিত এই কমিটি দেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘটিত সব মৃত্যুর ঘটনা তদন্ত করবে।
  • জার্মানির সমর্থন: জার্মানি বাংলাদেশের এই তদন্তে সহযোগিতা করতে আগ্রহী এবং ধর্মীয় উগ্রবাদের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছে।
  • ভিসা সমস্যা: জার্মানির রাষ্ট্রদূত বাংলাদেশে দূতাবাসের ভিসা প্রক্রিয়ায় বিলম্বের জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং এটি সম্পদের সীমাবদ্ধতার কারণে বলে উল্লেখ করেছেন।
  • দ্বিপক্ষীয় সম্পর্ক: প্রধানমন্ত্রী বাংলাদেশ ও জার্মানির দ্বিপক্ষীয় সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন।
  • শোক দিবস: জার্মানির রাষ্ট্রদূত সরকার ঘোষিত শোক দিবসে আন্দোলনে প্রাণ হারানোদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

 

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ঘটে যাওয়া সহিংসতার সুষ্ঠু তদন্তের জন্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানানো যায়। বিদেশি প্রযুক্তিগত সহায়তা গ্রহণের মাধ্যমে তদন্তকে আরও নিরপেক্ষ ও স্বচ্ছ করা সম্ভব হবে।