পবিত্র মসজিদুল হারামে রমজানের শেষ দশকের প্রস্তুতি

প্রকাশকালঃ ১২ এপ্রিল ২০২৩ ১১:১৬ পূর্বাহ্ণ ৩৩৭ বার পঠিত
পবিত্র মসজিদুল হারামে রমজানের শেষ দশকের প্রস্তুতি

বিত্র মসজিদুল হারামে রমজানের শেষ দশকের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগত মুসল্লিদের অভ্যর্থনা জানাতে সব ধরনের প্রস্তুতির কথা জানায় জেনারেল প্রেসিডেন্সি বিভাগ। মসজিদের প্রকৌশল ও প্রযুক্তিগত সেবাসহ মুসল্লিদের সার্বিক নিরাপত্তা ও সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়। এবারও মসজিদের ‘তৃতীয় সৌদি সম্প্রসারণ’ এলাকা মুসল্লিদের প্রস্তুত থাকবে।

এদিকে রমজানের শেষ দশক শুরু হওয়ার আগেই মসজিদুল হারামে এখন ওমরা পালনকারী ও মুসল্লিদের উপচে পড়া ভিড় তৈরি হয়েছে। তাই ভিড় কমাতে মসজিদের সব ফটক ও প্রবেশপথ খুলে দেওয়া হয়েছে। গ্রুপিং ম্যানেজমেন্ট পরিচালক খালাফ আল-ওতাইবি বলেছেন, নতুন প্রবেশপথ ও খোলা স্থানগুলো পূর্ণ হয়ে গেলে মুসল্লিদের জন্য তৃতীয় সৌদি সম্প্রসারণ এলাকা খুলে দেওয়া হবে। সবচেয়ে বেশিসংখ্যক মুসল্লিকে সর্বোচ্চ মানের সেবা দেওয়া ও তাদের নামাজের ব্যবস্থা করতেই সংশ্লিষ্ট সব বিভাগ কাজ করছে।


এদিকে গত ১৭ রমজান রাতে পবিত্র মসজিদুল হারামে ১০ লাখের বেশি মুসল্লি ও ওমরাহপালনকারী এসেছেন। মুসল্লিদের উন্নত সেবা দিতে পাঁচ হাজারের বেশি নিয়মিত যান ও তিন হাজার ইলেকট্রিক যানের ব্যবস্থা করা হয়। মাঠপর্যায়ের কর্মী দেখাশোনা করতে দুই শতাধিক সুপাইভাইজার নিয়োগ দেওয়া হয়। মসজিদ প্রাঙ্গণ জীবাণুমুক্ত রাখতে প্রতিদিন তা ১০ বার পরিষ্কার করা হয়।

মসজিদে আগত শিশু দর্শনার্থীদের জন্য ডিজিটাল ব্রেসলেট কার্যক্রম চালু করেছে জেনারেল প্রেসিডেন্সি বিভাগ। ভিড়ের মধ্যে শিশুদের হারিয়ে যাওয়া প্রতিরোধ করতে ও তাদের সহজে শনাক্ত করতে এই কর্মসূচি নেওয়া হয়। বিশেষ এই ব্রেসলেটের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে শিশুর নাম-পরিচয় শনাক্ত করা সম্ভব। মসজিদের প্রধান ফটক বাব আল-মালিক আবদুল আজিজ, বাদশাহ ফাহাদ সম্প্রসারণ ও বাব আস-সালামের প্রবেশপথে তা পাওয়া যায়।