পেপ গার্দিওলার মুকুটে যুক্ত হলো বিরল এক সাফল্যের পালক

প্রকাশকালঃ ১১ জুন ২০২৩ ০১:৫৮ অপরাহ্ণ ২২৪ বার পঠিত
পেপ গার্দিওলার মুকুটে যুক্ত হলো বিরল এক সাফল্যের পালক

বশেষে স্বপ্ন হলো সত্যি। চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ইন্টার মিলানকে হারিয়ে ট্রেবল জিতে নিল ম্যাঞ্চেস্টার সিটি। পেপ গার্দিওলার মুকুটে যুক্ত হলো বিরল এক সাফল্যের পালক। আরও আগেই তিনি বার্সেলোনার হয়ে দুই বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন।

তবে ম্যানচেস্টার সিটি তাকে কোচ করে এনেছিল তো মূলত ইউরোপসেরা হওয়ার আশায়। সেই আশা পূরণের ম্যাচ শেষে সিটি কোচ জানালেন ক্লান্তির কথা, শোনালেন গর্ব আর সন্তুষ্টির কথাও। 


ইংলিশ ফুটবলে এর আগে ট্রেবল জয়ের কৃতিত্ব ছিল কেবল স্যার অ্যালেক্স ফার্গুসনের। ১৯৯৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেডকে তিনি ট্রেবল জিতিয়েছিলেন।

ট্রেবল জিতে ৩৮টি ট্রফি জেতানো কোচ ফার্গুসনকে ছুঁতে পারায় উচ্ছসিত গার্দিওলা, 'অ্যালেক্স ফার্গুসনের পাশে থাকতে পারা আমার জন্য বড় সম্মান। আজকে সকালে তার কাছ থেকে ম্যাসেজও পেয়েছি আমি, যা আমাকে প্রবলভাবে ছুঁয়ে গেছে। তার কাছ থেকে শুভেচ্ছা পাওয়াটা ছিল দারুণ।'

শনিবার রাতে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের আগে প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা জিতেছে ম্যান সিটি।


পুরো ক্যারিয়ারে এই নিয়ে ১৭টি ট্রফি জিতলেন গার্দিওলা। প্রথম কোচ হিসেবে তিনি দুটি ভিন্ন ক্লাবের হয়ে ‘ট্রেবল’ জয়ের কীর্তি গড়লেন। ২০০৮-০৯ মৌসুমে তার কোচিংয়েই ট্রেবল জিতেছিল বার্সেলোনা। এই সফল কোচ আবেগী কণ্ঠে তাই বললেন, 'এখন আমি ক্লান্ত, প্রশান্ত, তৃপ্ত। 

এই শিরোপা জেতা এত কঠিন…! ইন্টার সত্যিই ভালো দল। আমাদের সাফল্যও ভাগ্যেই লেখা ছিল। এটা আমাদেরই প্রাপ্য ছিল।'