হজ নিবন্ধনের সময় বাড়ানো হলো

প্রকাশকালঃ ২৫ জানুয়ারি ২০২৪ ১২:২৮ অপরাহ্ণ ১২২ বার পঠিত
হজ নিবন্ধনের সময় বাড়ানো হলো

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হজ যাত্রী ও এজেন্সির বিশেষ অনুরোধে হজের নিবন্ধন সময় বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত হজ নিবন্ধন চলবে। প্রাথমিক নিবন্ধনের পর ২৯ ফেব্রুয়ারির মধ্যে বাকি টাকা পরিশোধ করে চূড়ান্ত নিবন্ধন করতে হবে। অন্যথায় হজে যাওয়া যাবে না।

এ পর্যন্ত হজে যেতে সরকারিভাবে নিবন্ধন করেছেন তিন হাজার ৮০২ জন আর বেসরকারিভাবে ৪৯ হাজার ৩৭১ জন। চলতি বছর হজে বাংলাদেশে জন্য কোটা রয়েছে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। সেই হিসেবে অর্ধেকের বেশি কোটা ফাঁকা রয়েছে।


এর আগে, গত ১৫ নভেম্বর সরকারি-বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শুরু হয়। এরপর দুই দফা সময় বাড়িয়েও কোটা পূরণ করা সম্ভব হয়নি। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।


সরকারিভাবে এ বছর হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা ও বিশেষ প্যাকেজে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা। আর বিশেষ প্যাকেজে খরচ হবে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

সৌদি আরবের সম্মতি পেয়ে আরেক দফা হজ নিবন্ধনের সময়সীমা বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। ফলে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত হজ নিবন্ধন করা যাবে। বুধবার (২৪ জানুয়ারি) রাতে ধর্ম মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।