হঠাৎ চোখে ব্যথা করলে করণীয় কি?

প্রকাশকালঃ ৩১ মে ২০২৩ ০৩:৪৫ অপরাহ্ণ ৫৮ বার পঠিত
হঠাৎ চোখে ব্যথা করলে করণীয় কি?

চোখ আর মাথাব্যথার অনেকগুলো কারণ থাকে। কিন্তু আচমকা চোখে ব্যথা করলে তাকে ক্লাস্টার হেডেক বলা হয়। এই ধরনের সমস্যা হলে সাধারণত সকাল অথবা সন্ধ্যায় কিংবা প্রতিদিন একই সময়ে এই ব্যথা শুরু হয়।

এই ধরনের ব্যথার সঙ্গে চোখ থেকে পানি পড়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে থাকে। এছাড়াও অতিরিক্ত আওয়াজ, জোরে কোনও শব্দ হলে অসহ্য লাগতে শুরু করে। যারা অফিসে বা ব্যস্ত সময় পার করেন তাদের জন্য এই সমস্যা ভয়ংকর প্রতিবন্ধকতা হয়ে উঠতে পারে। কিন্তু এমন সমস্যা হলে কি করা যেতে পারে? চলুন কিছু পরামর্শ দেখে নেওয়া যাক: 


ঘন ঘন চোখের পাতা ফেলুন
৩-৪ সেকেন্ড পরপর চোখের পাতা ফেলবেন। চোখের দৃষ্টিশক্তির জন্য ঘন ঘন চোখের পাতা ফেলা অত্যন্ত জরুরি। কিন্তু কম্পিউটার বা স্মার্ট ডিভাইসে চোখ রাখতে গিয়ে মনোযোগের তীব্রতায় অনেকে তা এড়িয়ে যান। কিন্তু টানা ১ মিনিট চোখের পাতা ফেলার অভ্যাস করে নিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। আপনার অভ্যাসও গড়ে উঠবে। 

একটানা কম্পিউটার স্ক্রিনে তাকাতে নেই
একটানা কম্পিউটার স্ক্রিনে তাকানো চোখের জন্য ক্ষতিকর। যদি টানা ২০ মিনিট স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন তাহলে ২০ মিনিট পর দূরবর্তী কোনো জিনিসের দিকে তাকানোর অভ্যাস করুন। মনোযোগ আলো থেক সরিয়ে চোখ ভালো রাখুন। 

চোখের মণি ঘুরান
চোখের আচমকা ব্যথা দূর করারো ব্যায়াম আছে। চোখের মণি প্রথমে ঘড়ির কাটার দিকে চারবার ঘুরান। তারপর ঘড়ির কাটার বিপরীত দিকে চারবার ঘুরান। এভাবে এক মিনিটের মতো ব্যায়াম করুন। চোখের স্বাস্থ্য ভালো থাকবে।