জটিল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি

প্রকাশকালঃ ০৪ জুন ২০২৪ ০৬:২৭ অপরাহ্ণ ৭৫ বার পঠিত
জটিল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি

বাংলাদেশের অর্থনীতি এখন একটি জটিল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। উচ্চ মূল্যস্ফীতি, ঋণের ঝুঁকি বৃদ্ধি এবং মোট দেশীয় উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হ্রাসের মতো একাধিক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে দেশ।এই জটিল প্রেক্ষাপটে আগামী ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট তৈরি করা হচ্ছে। বাজেটে কী কী বিষয় গুরুত্ব পাবে সে সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে।

 

কিছু বিশেষজ্ঞ মনে করেন বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের উপর জোর দেওয়া উচিত। তারা মনে করেন সরকারের উচিত খাদ্য, জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য পদক্ষেপ নেওয়া। অন্যরা মনে করেন বাজেটে কর্মসংস্থান সৃষ্টির উপর জোর দেওয়া উচিত। তারা মনে করেন সরকারের উচিত এমন নীতিমালা তৈরি করা যা বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধি করবে এবং নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে।

 

আবার কিছু বিশেষজ্ঞ মনে করেন বাজেটে সামাজিক নিরাপত্তা বৃদ্ধির উপর জোর দেওয়া উচিত।** তারা মনে করেন সরকারের উচিত দরিদ্র ও নিম্ন আয়ের মানুষদের জন্য আরও বেশি সুযোগ-সুবিধা প্রদান করা।সরকার এই সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে একটি ভারসাম্যপূর্ণ বাজেট তৈরির চেষ্টা করবে বলে আশা করা হচ্ছে।বাজেটে কী কী বিষয় গুরুত্ব পাবে তা নির্ভর করবে অর্থনীতির অবস্থা এবং সরকারের নীতিগত অগ্রাধিকারের উপর।

 

এই বাজেট দেশের অর্থনীতির ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।