রান্নার কিছু সামগ্রীর ব্যাপারে খেয়াল রাখা জরুরি

প্রকাশকালঃ ২৯ আগu ২০২৩ ১২:৩৪ অপরাহ্ণ ২১২ বার পঠিত
রান্নার কিছু সামগ্রীর ব্যাপারে খেয়াল রাখা জরুরি

রান্না একটি শিল্প। শিল্পীর নিখুঁত রঙিন তুলিতে যেমন শিল্পকলা রূপ পায়, তেমনি রাঁধুনীর নিপুণ দক্ষতায় রান্না হয়ে ওঠে সুস্বাদু। রান্নার পাশাপাশি রান্নাঘর গুছিয়ে রাখাও জরুরি। এছাড়া খেয়াল রাখতে হয় রান্নার কিছু সামগ্রীর ব্যাপারে।

কয়েকটি টিপস জানা থাকলে আরও সহজ হয়ে যাবে কাজটা। চলুন সেগুলো জেনে নেওয়া যাক।

ফ্রিজ
প্রথমেই আপনার যেটা দরকার, তা হল ফ্রিজ। রান্না করা তরকারি সংরক্ষণ করা ছাড়াও তাজা শাকসবজি বা মাছ-মাংস রাখার জন্য ফ্রিজ হচ্ছে অপরিহার্র। ফ্রিজে অবশ্যই কিছু ডিম রাখুন। কলা, আপেল বা এই মুহূর্তে বাজারে যে ফল পাওয়া যাচ্ছে সেটা ফ্রিজে অবশ্যই থাকা উচিত। 

তবে এমন পরিমাণে কিনুন যা চার-পাঁচদিনের মধ্যে খেয়ে শেষ করে ফেলা যাবে। সপ্তাহে অন্তত একবার ফ্রিজ পরিষ্কার করুন। পরদিন যা রান্না করবেন বলে ঠিক করেছেন, তা ফ্রিজ থেকে বের করে ফেলুন সময়মতো। 


রান্নার বাসন
পরিবারের সকলের রান্নার জন্য আদর্শ হচ্ছে চার বা দুই বার্নারের চুলা। ইদানিং ইন্ডাকশনও অনেকে ব্যবহার করছে। এমন বাসন কিনুন যা ইন্ডাকশন, চুলা, মাইক্রোওয়েভ ওভেন সর্বত্র ব্যবহার করা যায়। 

ওয়ান পট মিল
হাতে একেবারে সময় না থাকলে রাঁধুন ওয়ান পট মিল, যার আদর্শ উদাহরণ হচ্ছে আমাদের খিচুড়ি! একই সঙ্গে কার্বোহাইড্রেট, প্রোটিন, ভিটামিন, মিনারেল সব পাবেন। ভিন্ন ভিন্ন মশলা বা সস সহযোগে রাঁধলে এক একদিন এক একরকম স্বাদের খাবার তৈরি হবে৷

মিক্সার-গ্রাইন্ডার-ব্লেন্ডার
একটা মিক্সার-গ্রাইন্ডার-ব্লেন্ডার কিনলে অনেক কাজ সহজ হয়ে যায়। ছুটির দিনে বিভিন্ন মশলা বেটে এয়ারটাইট কন্টেনারে রাখতে পারেন। গরম মশলাও শুকনো তাওয়ায় ভেজে গুঁড়ো করে রাখতে পারেন।

ভোঁতা ছুরি নয়
ছুরির ধার কমে যাচ্ছে কিনা সেদিকে সতর্ক দৃষ্টি রাখুন। ভোঁতা ছুরিতে হাত বেশি কাটে। বিশেষজ্ঞদের মতে, ছুরি চামচের সাথে না রাখাই ভালো, এতেও ধার কমে যায়।