জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক ভর্তি বন্ধের নির্দেশ ইউজিসির

প্রকাশকালঃ ১২ ফেব্রুয়ারি ২০২৪ ০৫:৫৬ অপরাহ্ণ ১৬৭ বার পঠিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক ভর্তি বন্ধের নির্দেশ ইউজিসির

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তিসহ সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। রাষ্ট্রপতির নির্দেশনার আগ পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে।


ইউজিসি মনে করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রাম চালানোর আইনি ভিত্তি নেই। জাতীয় বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২ অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয় কেবলমাত্র অধিভুক্ত কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে স্নাতক প্রোগ্রাম পরিচালনা করতে পারে।
ইউজিসি আরও মনে করে যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রাম চালু করলে শিক্ষার্থীরা ভবিষ্যতে আইনি জটিলতার সম্মুখীন হতে পারে।


জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের মূল ক্যাম্পাসে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের বিরোধিতা করে এবং তাদের মূল ক্যাম্পাসে স্নাতক ভর্তি বন্ধের নির্দেশ দিয়ে কয়েক দফা চিঠি পাঠায়। জাতীয় বিশ্ববিদ্যালয় আবারও ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রোগ্রামে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। রাষ্ট্রপতির নির্দেশনার আগ পর্যন্ত ভর্তিসহ সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়কে আরেকটি চিঠি পাঠায়। রাষ্ট্রপতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রাম চালানোর অনুমতি দেবেন কিনা তা এখনও অনিশ্চিত। রাষ্ট্রপতির সিদ্ধান্তের উপর নির্ভর করে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের ভবিষ্যৎ পদক্ষেপ নির্ধারণ করবে।